মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

যে কারণে ২টি ইনভেস্টমেন্ট অ্যাপ সরিয়ে নিলো গুগল

যে কারণে ২টি ইনভেস্টমেন্ট অ্যাপ সরিয়ে নিলো গুগল

সংগৃহীত

অনলাইনে লেনদেনের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে প্রতারণার ঝুঁকিও। কেননা অনলাইনে লেনদেনের ক্ষেত্রে প্রায় প্রতারণার ফাঁদ পাতা থাকে। সেই ফাঁদে পা দিলেই বাড়তে পারে বিপদ। সম্প্রতি এ নিয়ে ভারতের গুরুগ্রাম পুলিশের পক্ষ থেকে অভিযোগ জানানো হয় গুগলকে। আর সেই অভিযোগের ভিত্তিতেই দুটি ইনভেস্টমেন্ট অ্যাপকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নিলো টেক জায়ান্ট সংস্থা।

গুগলের পক্ষ থেকে জানানো হয়,  এফএইচটি এবং এসএস-ইকুইট্রেড নামে দুটি অ্যাপ অ্যান্ড্রয়েডের প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। মূলত অনলাইন  প্রতারণার বিরুদ্ধে গুরুগ্রামে তল্লাশি চালায় পুলিশের সাইবার অপরাধ নিয়ন্ত্রণ শাখা। তার পরই এই পদক্ষেপ নেওয়া হয়। পাশাপাশি একটি রিপোর্ট প্রকাশ্যে এনে গুগল জানায়, প্রতারণার ফাঁদ পাতা হচ্ছে এমন ২০ লাখ অ্যাপ গত বছর নিজেদের প্লে স্টোর থেকে সরিয়ে ফেলেছে গুগল। ব্যবহারকারীদের প্রতারণার হাত থেকে রক্ষা করতেই এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

গুরুগ্রামের সাইবার অপরাধ নিয়ন্ত্রণ থানার এসএইচও নবীন জানান, এফএইচটি এবং এসএস-ইকুইট্রেড অ্যাপ দুটির মাধ্যমে সাধারণ মানুষকে ফাঁদে ফেলার চেষ্টায় ছিল প্রতারকরা। লোভ দেখানো হয়, এই অ্যাপের মাধ্যমে লেনদেন করলে প্রচুর পরিমাণ সুদ পাওয়া যাবে। ইতোমধ্যেই এফএইচটি অ্যাপটি দেড় লক্ষেরও বেশি ইউজার ডাউনলোড করে ফেলেছিলেন। তা থেকেই ধারণা করা যায়, প্রতারণার ফাঁদ ঠিক কতটা বিস্তৃত।

পুলিশের পক্ষ থেকে নোটিশ দিয়ে সতর্ক করা হয়েছে সাধারণ মানুষকে। এই অ্যাপের মাধ্যমে যে কোনো লেনদেন করতে নিষেধ করা হয়েছে। না হলেই প্রতারকরা হাতিয়ে নেবে ব্যাংকে গচ্ছিত রাখা টাকা। 

সূত্র: Dhaka post