শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইন্টারনেট ছাড়া ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ

ইন্টারনেট ছাড়া ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের ক্লাউড স্টোরেজ সেবার সুবিধা দিন দিন বাড়ছে। গুগল ড্রাইভে বিনামূল্যে তথ্য রাখা গেলেও, এই সেবা নিতে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়। তবে এবার অফলাইনেও ড্রাইভ ব্যবহারের সুযোগ থাকছে।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, ড্রাইভের গুরুত্বপূর্ণ একটি আপডেটের ঘোষণা দিয়েছে গুগল। এতে অফলাইনেও ড্রাইভ ব্যবহার করা যাবে। ফলে ড্রাইভের সুবিধা নিতে ইন্টারনেট সংযোগ না থাকলেও চলবে।

গুগলের ব্লগপোস্ট অনুযায়ী, নন-গুগল ফাইলের ক্ষেত্রে অফলাইন মোড ব্যবহার করা যাবে। এক্ষেত্রে পিডিএফ, ছবি, মাইক্রোসফট অফিস ইত্যাদি ফাইলে প্রবেশ করা যাবে। এ ছাড়া ক্রোম-ওএস ব্যবহারকারীরা বাড়তি আরও কিছু সুবিধা পাবেন।

২০১৯ সালে ড্রাইভে পরীক্ষামূলকভাবে অফলাইন মোড চালু হয়। তখন থেকে বেটা ব্যবহারকারীরা ইন্টারনেট সংযোগ ছাড়াও গুগল ড্রাইভে কাজ কর‍তে পারেন। এবার সেই সুবিধার পরিধি বাড়ানো হয়েছে। তবে এখনই সবার জন্য ফিচারটি চালু হয়নি।

ব্যক্তিগত অ্যাকাউন্টে গুগল ড্রাইভের নতুন সুবিধাটি চালু আছে। এছাড়া গুগল ওয়ার্কস্পেসের সব গ্রাহক, ক্লাউড আইডেন্টিটি ফ্রি, ক্লাউড আইডেন্টিটি প্রিমিয়াম, জি স্যুট বেসিক অ্যান্ড বিজনেসের গ্রাহকরা অফলাইন ড্রাইভ ব্যবহারের সুযোগ পাবেন। উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীরাও এ সুযোগ পাবেন। তবে স্মার্টফোনে এখনও এই সুবিধা চালু হয়নি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর