রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে চলছে স্বল্পমূল্যে দুগ্ধজাত পণ্য ও মাংস বিক্রি কার্যক্র

সিরাজগঞ্জে চলছে স্বল্পমূল্যে দুগ্ধজাত পণ্য ও মাংস বিক্রি কার্যক্র

সংগৃহীত

পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে সাধারন ক্রেতাদের মাঝে স্বল্প মূল্যে মাংস, দুধ, ডিম, ঘোল মাঠা বিক্রয় কার্যক্রমে সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদ বিভাগ কৃতক আয়োজিত ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এর রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট-আরএমটিপি প্রকল্পের উন্নয়নকৃত উদ্যোক্তাদের উৎপাদিত মাংস ও দুগ্ধজাত পণ্য উক্ত বিক্রয় কার্যক্রমে প্রদর্শন ও বিক্রয় করা হচ্ছে।

বিভিন্ন সরকারি সেবা উন্নয়নমূলক কার্যক্রমের অংশীদার হিসাবে দেশে কর্মরত বেসরকারি বা সেবামূলক প্রতিষ্ঠান প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে তার-ই ধারাবাহিকতায় এনডিপি আরএমটিপি প্রকল্প জেলা প্রাণিসম্পদ বিভাগের সার্বিক সহযোগিতায় তার কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

২৫ মার্চ সোমবার সকালে সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদের উদ্যোগে বাজার ষ্টেশন চত্বরে বিক্রয় স্টল উদ্ভোদন ও পরিদর্শন করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.  মো. ওমর ফারুক। এ সময় উপস্থিত ছিলেন, পৌরসভার প্যানেল মেয়র-২ রিয়াদ রহমান, জেলা প্রাণিসম্পদ বিভাগের ভেটেরিনারি অফিসার-ডা. মো. শাহাবুদ্দিন, জেলা ট্রেনিং অফিসার-ডা. মো. হাবিবুর রহমান, প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার- ডা. রৌশনি আক্তার, উপজেলা প্রাণিসম্পদ অফিসার-ডা. মো. আলমগীর হোসেন এলডিডিপি প্রকল্পের প্রাণিসম্পদ কর্মকর্তা-ডা. সাইফুল ইসলাম, এলডিডিপি প্রকল্পের জেলা মনিটরিং অফিসার-মো. রাজু আহম্মেদ, চর অঞ্চলের প্রাণিসম্পদ সম্প্রসারন কর্মকর্তা-ডা. মো. সোহেল, উপ সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ ও এনডিপি আরএমটিপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক- মো. মাসুদ মন্ডল ও ভিসিএফ (লাইভষ্টক সার্ভিস) ডা. মো. গোলাম সারোয়ার।

এই বিক্রয় কার্যক্রম ঈদেও আগের দিন পর্যন্ত চলমান থাকবে। প্রতি লিটার দুধ-৭০ টাকা, ঘোল-৮০ টাকা, মাঠা ১০০ টাকা,ডিম ৯ টাকা (প্রতি পিচ), গরুর মাংস প্রতি কেজি-৬৫০ টাকা, খাসির মাংস-৯৫০ টাকা কেজি।

উল্লেখ্য যে, দেশের উন্নয়ন সহযোগী সংস্থা আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল-ইফাদ ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ এর আর্থিক ও কারিগরি সহায়তায় ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) কর্তৃক বাস্তবায়িত রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট-আরএমটিপি -র আওতায় “নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন”  উপ-প্রকল্প টি পাবনা ও সিরাজগঞ্জ জেলার ৬ টি উপজেলা( বেড়া, সাঁথিয়া ও সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া, কামারখন্দ ও বেলকুচি) ২৪ টি ইউনিয়নের ১১৫ টি গ্রামের ২৪০০০ গবাদি প্রাণি পালনকারী খামারি ও সংশ্লিষ্ঠ উদ্যোগের সাথে সম্পৃক্ত ১০০০ উদ্যোক্তা কে নিয়ে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করছে।

পরিবেশ দূষণ রোধ ও সংক্রামক রোগের প্রার্দুভাব হ্রাস করে ভোক্তাদের মাঝে নিরাপদ মাংস সরবরাহের লক্ষে প্রানীসম্পদ অধিদপ্তর ও রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট-আরএমটিপি প্রকল্পের কারিগরি ও আর্থিক সহযোগিতায় উদ্দোক্তার অবদানে মাংস প্রক্রিয়াকরণ প্লান্ট উন্নয়ন করা হয়েছে। অন্যদিকে স্বাস্থ্যবিধি বা সরকারি নিয়মনীতির অনুসরনপূর্বক সংশ্লিষ্ট উদ্যোক্তাদের দুগ্ধজাত পণ্য উৎপাদন ও বিপনণ কার্যক্রমের সাথে সম্পর্কিত পণ্যের  বৈচিত্রায়ন, সনদায়ন, মোড়ক ও ব্র্যান্ড উন্নয়নপূর্বক উৎপাদিত পণ্যের সরবরাহ নেটওয়ার্ক শক্তিশালীকরণের মাধ্যমে বিক্রয় বৃদ্ধি করা। পবিত্র রমজান মাসে দ্রব্য মূল্যের বাজার নিয়ন্ত্রন ও নিরাপদ খাদ্য সাধারন ক্রেতাদের মাঝে পৌঁছে দেয়ার  সরকারি উদ্যোগকে বাস্তবায়ন করতে সরকারের বিভিন্ন বিভাগ কাজ করে যাচ্ছে, তার-ই সহযোগি বা অংশীদার হিসাবে জেলা প্রাণিসম্পদ বিভাগের সাথে এনডিপি -আরএমটিপি প্রকল্প তার কার্যক্রম  অব্যাহত রেখেছে।

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর