শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তাড়াশে ক্রেতা-বিক্রেতাদের সৌহার্দের বন্ধন

তাড়াশে ক্রেতা-বিক্রেতাদের সৌহার্দের বন্ধন

সিরাজগঞ্জের তাড়াশে ব্যবসায়িক লেনদেনে হালখাতার মাধ্যমে নতুন খাতার হিসাব মেলাতে উপজেলাজুড়ে প্রতিটি হাটবাজারে চলছে হালখাতা উৎসব। প্রতিদিনই শতাধিক দোকানে চলছে এ হালখাতা। এ বছর বৈশাখ মাসে শেষ থেকে শুরু হয়েছে ব্যবসায়ীদের হালখাতা। কিন্তু রমজান মাস হওয়ায় ব্যবসায়ী ও খরিদদারদের সামান্য বেকায়দায় পড়তে হয়েছে। তবুও থেমে নেই হালখাতা।

এদিকে হালখাতা উৎসবকে কেন্দ্র করে দোকানে দোকানে চলছে বাহারি খাবার আয়োজন। থাকে সাজ-সজ্জাও। সকাল হতেই সবাই আসতে থাকে টাকা পরিশোধ করার জন্য। এদের আপ্যায়নে থাকে দই, মিষ্টি, পুরি, ভাত, পোলাও, মাংস, বিরিয়ানিসহ নানা পদ। সকাল থেকে রাত পর্যন্ত চলে এ আয়োজন। দীর্ঘদিনের বাকির টাকা দিয়ে সন্তুষ্ট প্রকাশ করেন ক্রেতারা। এতে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সৌহার্দের বন্ধনও অটুট থাকে।

উপজেলা সদরের বাসস্ট্যান্ড এলাকার ব্যবসায়ী মহসীন আলী মিন্টু জানান, সারা বছর ক্রেতারা নগদ ও বাকিতে মালামাল ক্রয় করেন। বছর শেষে বাকির টাকাগুলো হালখাতার মাধ্যমে পরিশোধ করেন ক্রেতারা। এতে ক্রেতা ও বিক্রেতাদের মধ্য সুসম্পর্ক যেমন গড়ে উঠে তেমনি আনন্দ পাওয়া যায়।

উপজেলা নওগাঁ বাজারের ব্যবসায়ী প্রদীপ কর্মকার বলেন, হালখাতা মানেই ক্রেতা ও বিক্রেতাদের মধ্য আন্তরিকতা বৃদ্ধি। যুগ যুগ ধরে এ অঞ্চলে হালখাতার ঐতিহ্য চলে আসছে। আর বাপ-দাদার চিরচরিত ঐতিহ্য ধরে রাখার জন্য প্রতিবছর আমরাও হালখাতা করে থাকি। অপরদিকে, তাড়াশ বালিকা বিদ্যালয় গেটসংলগ্ন প্রিন্ট ব্যবসায়ী সাকলাইন সরকার জানান, হালখাতার কার্ড ছাপানোর কাজে হালখাতাকে কেন্দ্র করে ব্যস্ত সময় পার করছেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: