শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সিরাজগঞ্জে দেশের বৃহত্তম বৃদ্ধাশ্রম উদ্বোধন করেন হেনরী এমপি

সিরাজগঞ্জে দেশের বৃহত্তম বৃদ্ধাশ্রম উদ্বোধন করেন হেনরী এমপি

সংগৃহীত

সিরাজগঞ্জ সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের গজারিয়া গ্রামে দ্বার উন্মোচন করা হলো দেশের বৃহত্তম ও আধুনিক বৃদ্ধাশ্রম হেনরী ভূবনের। বৃহস্পতিবার, জনপ্রতিনিধি লাবু-হেনরী দম্পতির স্বপ্নের প্রতিষ্ঠান হেনরী ভূবনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. জান্নাত আরা হেনরী এমপি, ব্যবস্থাপনা পরিচালক সিরাজগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান মো. শামীম হোসেন তালুকদার।

মো. শামীম হোসেন তালুকদারকে পরিবার-পরিচিতজন লাবু নামেই ডাকতে অভ্যস্থ। পিতা প্রয়াত জননেতা মোতাহার হোসেন তালুকদার। বঙ্গবন্ধু ডাকতেন মোতাহার মাষ্টার। সাধারণ জনতাও ভালোবেসে এনামেই ডাকতেন।

মোতাহার হোসেন তালুকদার ছিলেন ৪৯ সাল থেকে ২০০২ সালে পৃথিবীর ছেড়ে চলে যাওয়ার মুহুর্ত পর্যন্ত বিপদে আপদে সিরাজগঞ্জে আওয়ামী লীগের কান্ডারী। তিনি একজন পদকপ্রাপ্ত ভাষা সৈনিক। স্বাধীনতা যুদ্ধের সংগঠক। শুধু মোতাহার মাষ্টার নিজে আমৃত্য আওয়ামী লীগের কান্ডারী হিসেবে সিরাজগঞ্জের ্জনতাকে বঙ্গবন্ধুর আদর্শিক চেতনায় গড়ে তোলেননি।একই সঙ্গে তার নিজ পরিবারের কনিষ্ঠ সন্তান শামীম হোসেন তালুকদারসহ পুরো পরিবারকেই বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলেছেন। করেছেন আওয়ামী লীগ রাজনীতির সাথে সম্পৃক্ত। শুধৃু তাই নয়, সিরাজগঞ্জ শহরে এপরিবারের আবাসন মুজিব সড়কের বাসায় পদচারণা করেছেন মওলানা আব্দুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় নেতা শহিদ এম. মনসুর আলীসহ দেশবরণ্য অনেক জাতীয় রাজনৈতিক নেতৃবৃন্দ। এরকম একটি পরিবারের সন্তান মো. শামীম হোসেন তালুকদার। এ পরিবেশেই লাবু তালুকদার বেড়ে উঠেছেন। পদ পদবীর রাজনীতির প্রতি তার ছিল না কোন আকাঙ্খা।  ছিল না কোন মোহ। ভালোবাসতে শিখেছিলেন বঙ্গবন্ধুকে। ভালোবাসেন বাংলাদেশ আওয়ামী লীগকে। জন্ম থেকেই সদ্য হাস্যময় সরল মনের লাবু তালুকদার এবছর পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করার প্রত্যয় নিয়ে জেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে ইতিমধ্যেই মানব সেবায় দৃষ্টান্ত র্খাতে শুরু করেছেন।

তার সহধর্মীনি ড. জান্নাত আরা হেনরী। বাবা প্রয়াত বীর মুক্তিযোদ্ধা। বাবা ছিলেন আজন্ম মানুষ গড়ার কারিগর। শৈশব থেকেই বাবার আদর্শ অনুসরন করেই বেড়ে উঠেছেন জান্নাত আরা হেনরী। গানকে ভালোবাসতেন। বাবার অনুপ্রেরণায় প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিখলেন গান। গাইতে বেছে নিলেন পছন্দের বিশ^ কবির রবীন্দ্র সংগীত। সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. জান্নাত আরা হেনরী এবছর সিরাজগঞ্জ-২ ( সিরাজগঞ্জ-কামারখন্দ) আসনের নির্বাচিত এমপি।

লাবু-হেনরী। পরস্পর জীবন সঙ্গী। এই দম্পতি বৃদ্ধ মানুষদের জীবনের পড়ন্ত বেলাকে উজ্জলতর, আনন্দময় করার জন্য, মর্যাদার সাথে তাঁদের বাঁচিয়ে রাখতে গড়ে তুললেন বৃদ্ধ মানুষদের নিজস্ব আবাসন-হেনরী ভূবন। এ প্রতিষ্ঠানে আধুনিক সব সুযোগ সুবিধাসহ এমহুর্তে ১১২ জন বৃদ্ধ-বৃদ্ধা দিনরাত যাপন করতে পারবেন। হেনরী ভূবন ছাড়াও এই দম্পতি এতিমখানা, মাদ্রাসা, মসজিদ, কবরস্থান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন। আমরা দৈনিক সিরাজগঞ্জ প্রতিদিনের পক্ষ থেকে  প্রত্যাশা করি -মানবিক এই দম্পতির ভবিষৎ জীবন মঙ্গলময় হোক। প্রত্যাশা করি -আাগামীতেও এই দম্পতি হেনরী ভূবনের মতো আরও মানবিক কাজের ক্রমাগত দৃষ্টান্ত স্থাপন করবেন।

সর্বশেষ: