বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বাণিজ্যিকভাবে আপেল চাষে স্বপ্ন বুনছেন সিরাজগঞ্জের বোরহান!

বাণিজ্যিকভাবে আপেল চাষে স্বপ্ন বুনছেন সিরাজগঞ্জের বোরহান!

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার উদ্যোক্তা বোরহান উদ্দিন প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে আপেল বাগান শুরু করেছেন। ২০১৮ সালে পরীক্ষামূলক চাষ করলেও এখন পুরোপুরি শুরু করেছেন বাণিজ্যিকভাবে। প্রথমে পরীক্ষামূলকভাবে ৫০টি আপেলের চারা দিয়ে শুরু করলে বর্তমানে বাগানে ৫০০টি আপেলের চারা আছে।

জানা যায়, ভারতের হিমালয় থেকে আপেল চাষের উপরে প্রশিক্ষণ নিয়ে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বরহর ইউনিয়নের খাসচর গ্রামের আপেল চাষ শুরু করেন। প্রথমে দুই শতক জমিতে ভারতের হিমালয় থেকে সংগ্রহ করা ১০ প্রজাতির ৫০টি আপেল চারা রোপন করেন। বর্তমানে তার ১ একর বাগানে ৫০০ টি আপেলের গাছ রয়েছে।

উদ্যোক্তা বোরহান জানান, ২০১৮ সালে তিনি প্রথমে দুই শতক জায়গার ওপরে পরীক্ষামূলকভাবে ৫০টির মতো চারা লাগিয়ে শুরু করেন। ২০১৯ সালে তিনি বাগান আরও বড় করেন। এবার এক একর জায়গার ওপর রোপণ করেন প্রায় ৫০০ আপেল চারা। এর মাঝে কিছু চারা মারা গেলে সেখানে আবার রোপণ করেন নতুন চারা। সব চারা এখন গাছে পরিণত হয়ে ফুল ও ফল আসছে।

তিনি আরও বলেন, আপেল সাধারণত কম তাপমাত্রার অঞ্চলে হয়ে থাকে। তাই সব আপেল আমাদের দেশে হবে না। কিছু আপেল আছে, যেগুলো উচ্চ তাপমাত্রায়ও হয়। এ রকম কিছু জাত আমরা সেখান থেকে এনে দেশে চাষ শুরু করি। এখন বুঝতে পারছি যে এটা আমাদের দেশেও সুন্দরভাবে করা সম্ভব।

নতুন চাষিদের পরামর্শ দিয়ে তিনি বলেন, আমি যেমন ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে এসে এটা শুরু করেছি। এখন কেউ চাইলে আমার এইখান থেকে প্রশিক্ষণ ও চারা নিয়ে আপেল চাষ শুরু করতে পারেন।

উল্লাপাড়া উপজেলা উদ্ভিদ ও প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আজমল হোসেন বলেন, বোরহানের উদ্যোগটি প্রশংসনীয়। আমি কয়েকবার তার বাগানে গিয়েছি। তিনি প্রথমে ছোট করে শুরু করলেও এখন বড় করেছেন। এ ছাড়া তিনি যথেষ্ট পরিমাণ আপেল চারাও বিক্রি করছেন।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন বলেন, আমরা তার বাগান একাধিকবার পরিদর্শন করেছি। যেহেতু এটা ঠান্ডা আবহাওয়ার ফল, তাই আমাদের দেশে এটা কতটুকু সফলভাবে চাষ হবে, এটা এখনো পরিষ্কার নয়। তার বাগানে যেহেতু ফল আসা শুরু হয়েছে, তাই সামনে আমরা এই সম্পর্কে আরও ভালভাবে বুঝতে পারব।

বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিরাজগঞ্জ জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আ জা মু আহসান শহীদ সরকার বলেন, বাংলাদেশে যদি আপেল চাষ হয়, এটা অত্যন্ত ভালো কথা। এর জন্য আমাদের যা সহযোগিতা দরকার, আমরা করব। এ ছাড়া আমি নতুন উদ্যোক্তাদের বলব যদি আপেল চাষে সাফল্য পাওয়া যায়, তাহলে তারা এটা করতে পারেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর