শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

চৌহালীতে ব্রির নতুন জাত উদ্ভাবন

চৌহালীতে ব্রির নতুন জাত উদ্ভাবন

সিরাজগঞ্জের চৌহালীতে বুধবার (২৪ নভেম্বর) সকালে কৃষি দপ্তরের উদ্যোগে নতুন জাতের ধান ও চালে তৈরি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে  ‘বঙ্গবন্ধু ধান ১০০’র ধানের বীজ বিনামুল্যে বিতরণ করা হয়েছে। 

উল্লেখ্য, এ জন্য নতুন এই জাতের ধান ও চাল ব্যবহার করে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি।, ‘গবেষণা শুরুর সময়েই মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে ব্রি জিংকসমৃদ্ধ ‘ব্রি ধান ১০০’-কে ‘বঙ্গবন্ধু ধান ১০০’ হিসেবে নামকরণের প্রস্তাব করা হয়েছিল।  

মুজিববর্ষের উপহার হিসেবে ব্রির নতুন জিংকসমৃদ্ধ জাত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ নাম দেওয়া হয়। এটি উচ্চ জিংকসমৃদ্ধ ধানের জাত। আধুনিক উফশী ধানের বৈশিষ্ট্যসংবলিত এ ধান সোনালি রঙের, চাল মাঝারি চিকন ও সাদা। এতে জিংকের পরিমাণ রয়েছে প্রতি কেজিতে ২৫.৭ মিলিগ্রাম, যা জিংকের অভাব পূরণে ব্যাপক ভূমিকা রাখবে। 

এ ছাড়া চালের অ্যামাইলোজ ২৬.৮ শতাংশ এবং প্রোটিন ৭.৮ শতাংশ রয়েছে। এ ধান নাজিরশাইল বা জিরা ধানের দানার মতো। চালের গুণগত মান অত্যন্ত ভালো এবং ভাত ঝরঝরে। ‘বঙ্গবন্ধু ধান ১০০’-এর পূর্ণবয়স্ক গাছের উচ্চতা ১০১ সেন্টিমিটার। জীবনকাল ১৪৮ দিন এবং গড় ফলন হেক্টরপ্রতি ৭.৭ টন। তবে উপযুক্ত পরিচর্যা ও অনুকূল পরিবেশে প্রতি হেক্টরে ৮.৮ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম।

উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ জেরিন আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধু ধান ১০০’ শুধু খাদ্যের চাহিদা নয়, পুষ্টির অভাব পূরণে করবে ৷ এ সময় অতিথি হিসেবে ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও যুবলীগের সাধারণ সম্পাদক  মোল্যা বাবুল আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ জেরিন আহমেদ ও কৃষি সম্প্রসারণ অফিসার  মোহাম্মদ নাসিব আহমেদসহ কৃষি দপ্তরের কর্মকর্তা/কর্মচারী বৃন্দ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: