মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কাজিপুরে জলামুক্ত হলো একশ বিঘা আবাদি জমি

কাজিপুরে জলামুক্ত হলো একশ বিঘা আবাদি জমি

গত পাঁচ বছর যাবৎ জলাবদ্ধ থাকা একশ বিঘা আবাদী জমি জলামুক্ত হয়েছে। কাজিপুর উপজেলা প্রশাসনের প্রচেষ্টায় উপজেলার সদর ইউনিয়নের মুসলিমপাড়া গ্রামের কৃষকগণ জলামুক্ত জমি পেয়ে খুশি। তারা জলামুক্ত জমিতে আবাদের প্রস্তুতি নিচ্ছেন।

স্থানীয়সূত্রে জানা গেছে,  তিন ফসলি ওই জমিতে পানি জমে থাকার কারণে আবাদ  না করতে পেরে বছরে কৃষকদের প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এই লোকসানের কারণে প্রান্তিক চাষীদের চরম দুর্দিন যাচ্ছে। ক্ষতির হাত থেকে রক্ষা পেতে ভূক্তভোগী কৃষকেরা কাাজিপুর উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রতিকার চেয়ে দরখাস্ত করে।  গত শুক্রবার(১১ সেম্বেটম্বর ) বিকেলে ইউএনও, সহকারি কশিনার (ভূমি) এবিএম আরিফুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন অফিসার একেএম শাহা আলম মোল্লা, পুলিশ ফোর্স নিয়ে মুসলিম পাড়া গিয়ে ওই বন্ধ সেতুটির মুখ খুলে দেন।

শনিবার (১২ সেপ্টেম্বর) সরেজমিন ওই গ্রামে গিয়ে দেখা গেছে সেতর উন্মুক্ত মুখ দিয়ে পানি বেরিয়ে যাচ্ছে।  ক্ষতিগ্রস্ত চাষীরা তাদের জমিতে রোপা ধান লাগানোর প্রস্তুতি হিসেবে জমির আইল ঠিক করছেন।

এসময় কথা হয় কৃষক আসাদুল ইসলামের সাথে। তিনি জানান, ‘ স্থানীয় একটি মহল জোর করে সেতুর মুখ বন্ধ করে দিয়েছিলো। ফলে আমরা বছরের দুই ফসল পেতাম না। ইউএনও স্যারের চেষ্টায় এখন জমিতে আমরা চাষ করতে পারবো।

কাজিপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টিএম আতিকুর রহমান জানান, ‘ একাধিকবার চেষ্টা করেও সেতুর মুখ খোলা সম্ভব হয়নি। শফিকুল নামের এক ব্যক্তি একশ কৃষককে ভোগান্তিতে রেখেছিলো। ইউএনও স্যারের চেষ্টায় আজ তা সম্ভব হলো।

 কাজিপুর উপজেলা নিবাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী জানান, ‘ দরখাস্ত পেয়ে খোঁজ নিয়ে ওই ব্যক্তির সাথে কথা বলেছি। তিনি দেই দিচ্ছি করে কালক্ষেপণ করতেছিলেন। অবশেষে শুক্রবার  (১১ সেপ্টেম্বর) সেতুর মুখ উন্মুক্ত করা হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর