শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আব্দুল আজিজের সহযোগিতায় অবশেষে প্রাণ ফিরে পাচ্ছে মাঠটি

আব্দুল আজিজের সহযোগিতায় অবশেষে প্রাণ ফিরে পাচ্ছে মাঠটি

দখলমুক্ত ও মাটি ভরাট করায় প্রাণ ফিরে পাচ্ছে সিরাজগঞ্জের সলঙ্গা থানা সংলগ্ন খেলার মাঠটি। ঐতিহ্যবাহী এই মাঠের সংস্কার এবং আধুনিকায়নের কাজে খুশি ও আনন্দিত এলাকাবাসী। সিরাজগঞ্জ-৩ আসনের জাতীয় সাংসদ অধ্যাপক ডা. আব্দুল আজিজের সহযোগিতায় ও সলঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি রায়হান গফুরের উদ্যোগে মাঠে মাটি ভরাট করে উঁচু করাসহ আধুনিকায়নের এই কাজ শুরু করা হয়েছে।

স্থানীয়রা জানান, খেলাধুলায় সোনালি দিনের স্বাক্ষর বহন করে চলেছে ঐতিহাসিক এই খেলার মাঠটি। এই মাঠে এক সময় অনুষ্ঠিত হতো বিভাগীয়সহ জেলা-উপজেলা পর্যায়ের ফুটবল টুর্নামেন্ট।

এছাড়াও ক্রিকেট, হ্যান্ডবলসহ উপজেলা পর্যায়ের সব ধরনের খেলা এবং আন্তর্জাতিক মাতৃভাষা, স্বাধীনতা দিবস, বিজয় দিবসসহ জাতীয় ও আঞ্চলিক অনুষ্ঠানগুলো অনুষ্ঠিত হতো এই মাঠেই।

এই মাঠে আয়োজন করা হতো বিভিন্ন ধরনের ছোট-বড় খেলার আসর। খেলাধুলার পাশাপাশি বিভিন্ন বয়সের মানুষ নিয়মিত শরীর চর্চাও করতো।

কিন্তু দীর্ঘ দিন এই খেলার মাঠের কোনো সংস্কার না করার কারণে এবং পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় মাঠের আশেপাশের জায়গা দখল করে অপরিকল্পিতভাবে দোকানপাট গড়ে ওঠায় বর্ষা মৌসুমে বৃষ্টির পানি জমে মাঠটিতে সৃষ্টি হতো কৃত্রিম জলাবদ্ধতা।

শুকনো মৌসুমে মাঠ কিছুটা ব্যবহার করা গেলেও বর্ষা মৌসুমে কচুরিপানায় ভরপুর থাকতো। এই মাঠটি দিন দিন তার ঐতিহ্য হারিয়ে ফেলতে বসেছিল। মাঠে মাটি ভরাট কাজ শুরু হওয়ায় খুশি সলঙ্গাবাসী।

স্থানীয়রা বলেন- মাঠ সংস্কারের কাজ দেখে খুবই ভালো লাগছে। আবার আমরা সব বয়সের মানুষ মাঠে খেলাধুলায় মেতে উঠতে পারবো। আবার বিভিন্ন সময়ে বিভিন্ন অনুষ্ঠানে মুখরিত হয়ে উঠবে প্রিয় মাঠটি। কাজ শুরু করায় সাংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ ও সলঙ্গা থানা আওয়ামীলীগের সভাপতি রায়হান গফুরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

তবে তাদের দাবি- মাঠটিতে মাটি ভরাট করার পর অবশ্যই পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা এবং ইট দিয়ে বাউন্ডারি ওয়ালের। যাতে করে কেউ নতুন করে দখল করে দোকানপাট গড়ে তুলতে না পারে।

এ ব্যাপারে সলঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি রায়হান গফুর বলেন, ঐতিহ্যবাহী এ মাঠটিকে আধুনিকায়ন করতে এবং হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ফিরিয়ে আনতে যা যা করা প্রয়োজন তাই করা হবে।

সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ ও সলঙ্গা) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ বলেন, ঐতিহ্যবাহী খেলার মাঠটি তার ঐতিহ্য হারাতে বসেছিল। তাই মাঠটি সংস্কার এবং আধুনিকায়ন করার পদক্ষেপ গ্রহণ করি। ইতোমধ্যেই সেই কাজ শুরু করা হয়েছে। নতুন রূপে এই মাঠটিকে ফিরে পাবেন সলঙ্গাবাসী।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর