শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শাহজাদপুরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে মানুষের ঢল

শাহজাদপুরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে মানুষের ঢল

সিরাজগঞ্জের শাহজাদপুরে বড়াল নদীতে অনুষ্ঠিত হলো বাংলার ঐতিহ্যবাহী ড. মাযহারুল ইসলাম স্মৃতি নৌকাবাইচ প্রতিযোগিতার ফাইনাল। এতে নানা বাহারি রঙের নৌকা নিয়ে অংশ নেন প্রতিযোগীরা।

শনিবার (১০ সেপ্টেম্বর) এ বাইচ দেখতে সকাল থেকেই নানা বয়সের হাজারো মানুষের ঢল নামে উপজেলার বাঘাবাড়ি নৌবন্দরের বড়াল নদীর দুই পাড়ে। ঐতিহ্যবাহী এ আয়োজনে উৎসাহের কমতি ছিল না আয়োজক, দর্শক আর প্রতিযোগিদের মধ্যে।

সরেজমিন গিয়ে দেখা যায়, রেফারি সংকেত দেয়ার সঙ্গে সঙ্গেই বাইচালরা শক্ত হাতে নদীতে বৈঠা চালিয়ে দুর্বার গতিতে এগিয়ে চলতে শুরু করে। নদীর ঢেউয়ের সঙ্গে ছলাৎ ছলাৎ শব্দ আর বিভিন্ন বাদ্যের তালে তাল মিলিয়ে এগিয়ে চলে প্রতিযোগীদের এক একটি নৌকা। বিজয় ছিনিয়ে নিতে নির্দিষ্ট সীমানায় পৌঁছানোই একমাত্র লক্ষ্য বাইচালদের। প্রতিযোগিতা দেখতে পাবনা, নাটোর, বগুড়া ও নওগাঁসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার দর্শক আসে বাঘাবাড়ি নৌঘাটে। নদীর দুপাড় ছাড়াও নদীতে নৌকায় করে পরিবার-পরিজন নিয়ে বাইচ দেখতে আসে অনেকেই। দীর্ঘদিন পর এমন আয়োজন উপভোগ করতে পেরে আনন্দে মাতোয়ারা হন সব বয়সের দর্শকরা। আর নৌকাবাইচে অংশ নিতে পেরে এবং পুরস্কার জিতে দারুণ খুশি প্রারতিযোগীরা।

আবহমান গ্রামবাংলার ঐতিহ্যকে ধরে রাখতে প্রতি বছরই এ ধরনের আয়োজনের কথা জানান আয়োজক কমিটির সদস্য আবুল হোসেন।

আর নিজস্ব খেলাধুলা টিকে রাখার পাশাপাশি নতুন প্রজন্মের মধ্যে তা ছড়িতে দিতে এমন আয়োজনে পৃষ্ঠপোষকতার কথা জানান অনুষ্ঠানের প্রধান অতিথি ও সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।


এ নৌকাবাইচ প্রতিযোগিতায় মোট ৩০টি কোষা ও পানসি নৌকা অংশ নেয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি।

 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর