মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ধনী লোকেরা কে কয় ঘণ্টা ঘুমান?

ধনী লোকেরা কে কয় ঘণ্টা ঘুমান?

কিছুদিন আগে জনপ্রিয় মার্কিন টিভি উপস্থাপক স্টিভ হার্ভির একটি ক্লিপ ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছিল। তিনি বলছেন, ‘ধনী লোকেরা কখনোই দিনে ৮ ঘণ্টা ঘুমান না। সারা দিনের সময় ২৪ ঘণ্টা। তার মধ্যে ৮ ঘণ্টাই তুমি ঘুমাতে পারো না। তার মানে তুমি জীবনের এক–তৃতীয়াংশ ঘুমিয়ে কাটিয়ে দিচ্ছ!’ নাহয় তাঁর কথা মেনে নিলেন যে ধনী লোকেরা ৮ ঘণ্টা ঘুমান না। তাহলে কয় ঘণ্টা ঘুমান? হার্ভি নিজে কয় ঘণ্টা ঘুমান? জেনে নিন সেসব খবর।

ইলন মাস্ক

মাস্ক নতুন নতুন পরিকল্পনা ও কঠোর পরিশ্রমের জন্য বেশ পরিচিত। এমনকি মাঝেমধ্যে কাজের চাপে রাতে কারখানাতে থেকে যান বলেও শোনা যায়। সেখানেই নাকি ঘুমিয়ে নেন। তিনি আবার হার্ভির মতো সকালবেলার পাখি নন। ঘুমাতে যান রাত ৩টার দিকে। তবে ওঠেন সকাল ৯টা–সাড়ে ৯টার মধ্যে। মানে ঘুমান গড়ে ৬ ঘণ্টার মতো। সাধারণ মানুষের গড় ঘুমের তুলনায় বেশ কম। কিন্তু তা নিয়েই প্রতিদিন ছুটে চলেছেন তাঁর স্বপ্নের পেছনে।

বিল গেটস

সিয়াটল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের ঘুমের অভ্যাস নিয়ে কথা বলেছিলেন বিল গেটস। তিনি কেবল বড়লোকই নন, পরিচিত দাতব্য কর্মকাণ্ডের জন্যও। তবে ঘুমের দিক দিয়ে তিনি ইলন মাস্কের চেয়ে পিছিয়ে। গড়ে প্রতি রাতে ঘুমান ৭ ঘণ্টা করে। পাশাপাশি দিনের নানা সময়ে নেন ছোট ছোট ঘুম। যাকে বলে ‘ন্যাপ’ নেওয়া। এগুলো তাঁকে সাহায্য করে নিজেকে চাঙা রাখতে। যাতে ধরে রাখতে পারেন মনোযোগ। বিভিন্ন কাজে ও সিদ্ধান্ত গ্রহণে থাকতে পারেন সতর্ক।

জেফ বেজোস

আমাজন দিয়ে বিশ্ব কাঁপিয়ে দিয়েছিলেন জেফ বেজোস। সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন তাঁর ঘুমের অভ্যাসের কথা। তিনি আবার হার্ভির সঙ্গে একমত নন। বরং বলেছিলেন উল্টো কথা। নিজেকে সুস্থ রাখতে এবং কাজে পূর্ণ মনোযোগ ধরে রাখতে তিনি সর্বোচ্চ গুরুত্ব দেন পর্যাপ্ত ঘুমকে। সে জন্য তাঁর চেষ্টা থাকে প্রতি রাতে ৮ ঘণ্টা ঘুমানোর। দিনের কাজের পরিকল্পনাও করেন সেভাবেই। ঘুমের সময়কে ঠিক রেখে।

স্টিভ হার্ভি

এ তো গেল ধনী লোকেদের কথা। আর ঘুম নিয়ে যিনি ওই মন্তব‍্য করলেন, সেই স্টিভ হার্ভি কতক্ষণ ঘুমান? তাঁর কথা শুনেই বোঝা যায়, ৮ ঘণ্টার কম ঘুমান তিনি। গড়ে প্রতি রাতে ঘুমান ৬ থেকে ৭ ঘণ্টা। মনে হতে পারে, এত কম ঘুমালে নিশ্চয়ই কাজের সময় তাঁকে ভুগতে হয়। ঘুম ঘুম ভাব নিয়ে ঘুরে বেড়ান। সেটা একদমই নয়। এইটুকু ঘুমেই তিনি দিব্যি সারা দিন কাজ করে যান। ওঠেন খুব সকালে। আগে অবশ্য তা পারতেন না। সে অভ্যাস করার জন্যই নাকি ‘দ্য স্টিভ হার্ভি মর্নিং শো’ করা। মানে সকালের শো বেছে নেওয়া।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর