শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চায়ে এলাচ মিশিয়ে খেলে কী হয়?

চায়ে এলাচ মিশিয়ে খেলে কী হয়?

চা ভালোবাসেন না এমন মানুষের সংখ্যা খুব কম। এক কাপ চা হাতে দিনের শুরুটা হয়ে থাকে বেশিরভাগ মানুষেরই। চায়ের সঙ্গে যদি দুই-একটি এলাচ মিশিয়ে দিতে পারেন, তাহলে এর উপকারিতা বাড়বে অনেকটাই। লিকার চা তৈরির সময় তাতে এলাচ দানা মিশিয়ে দিন। ছোট্ট এই মসলা আপনার স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকার করবে। সেইসঙ্গে চায়ের স্বাদ তো বাড়বেই। চলুন জেনে নেওয়া যাক এলাচ মেশানো চা খাওয়ার উপাকারিতা-

হজম ক্ষমতা বাড়ায়

হজম ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী হলো এলাচ চা। একটু ভারী খাবার খাওয়া হলে তার পর এলাচ চা খেয়ে দেখতে পারেন। এতে হজমের সমস্যায় ভুগতে হবে না। এলাচের গুণে ‘গ্যাসট্রিক’ অ্যাসিডের ক্ষরণ বেড়ে যায়। ফলে হজম ক্ষমতা তো কমেই, সেইসঙ্গে বুকে জ্বালাপোড়া ও গ্যাস্ট্রিকের সমস্যাও দূরে থাকে। কমে বমি বমি ভাবও।

কোষ্ঠকাঠিন্য দূর করে

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে এলাচ চা খান। সকাল-বিকাল এলাচ চা খেলে এই সমস্যা থেকে মুক্তি পেতে সময় লাগবে না। সেইসঙ্গে কমবে পেটে ব্যথা, পেট ফাঁপার মতো সমস্যাও। উপকারী এই মসলাযুক্ত চা তাই প্রতিদিনের খাবারের তালিকায় যোগ করে নিন।

হার্ট ভালো রাখে

এলাচে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য ফেনোলিক কম্পাউন্ড। এসব উপকারী উপাদান কমায় হাইপার টেনশন, ফলে হার্টের ওপর তার প্রভাব কম পড়ে। রক্তনালীতে ক্ষতিকর কোলেস্টেরল জমে থাকার আশঙ্কাও থাকে না। এলাচ খেলে তা শরীরে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে কাজ করে। ফলে হার্ট আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

জ্বর ও সর্দি-কাশি কমায়

ঋতু পরিবর্তনের সময় সর্দি-কাশি কিংবা জ্বর দেখা দেয় অনেকেরই। আপনারও যদি এমনটা হয়ে থাকে তবে আস্থা রাখতে পারেন এলাচ চায়ে। কারণ এতে থাকা উপকারী সব উপাদান আপনার এ ধরনের সমস্যা দ্রুত সারিয়ে তুলতে কাজ করবে। এলাচ খেলে তা ভিটামিন এ এবং সি-এর ঘাটতি দূর করতে কাজ করে। এটি গলা ব্যথা সারাতেও কার্যকরী। এলাচে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ভাইরাল, এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান শরীরে ক্ষতিকর ভাইরাস-ব্যাকটেরিয়ার প্রভাব কমাতে কাজ করে। তাই নিয়মিত পান করতে পারেন এলাচ চা।

ডিটক্স পানীয়

ডিটক্স পানীয় হিসেবেও চমৎকার কাজ করে এলাচ চা। আমাদের শরীরে জমে থাকা দূষিত পদার্থ বের করে দিতে কাজ করে এই চা। প্রতিদিন দুই বেলা এলাচ চা খাওয়ার অভ্যাস করুন। এতে মিলবে উপকার। এতে থাকা নানা উপকারী উপাদান শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে আনতে কাজ করবে। ফলে অনেক অসুখ থেকে আপনি দূরে থাকতে পারবেন।

এলাচ চা তৈরি করবেন যেভাবে

পরিমাণমতো পানি ফুটিয়ে তাতে প্রয়োজনমতো এলাচ থেঁতো করে ফেলে দিন। কিছুক্ষণ ফুটিয়ে চা পাতা মিশিয়ে নিন। মিনিট দুয়েক জ্বাল দিন। এবার নামিয়ে চা ছেঁকে নিয়ে তাতে অল্প মধু মিশিয়ে খেয়ে নিন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর