শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কলা আর কালো হবে না! যদি...

কলা আর কালো হবে না! যদি...

এক ডজন কলা কিনে ডাইনিং টেবিলের ফলের ঝুড়ি ভর্তি করে রাখলেন। এমনটা করলে, এক দিন- দুই দিন যেতে না যেতেই পাকা কলা কালো হতে শুরু করে। পরে দেখা যায় যে, কলা আর খাওয়ার অবস্থায়  থাকে না। কলা কিনলে এই ভোগান্তি কম বেশি সবারই হয়। তবে কিছু ঘরোয়া টোটকা জানা থাকলে সহজেই এড়ানো যেতে পারে এই ধরনের সমস্যা।

>> ইথিলিন নামক একটি যৌগ দ্রুত পাকিয়ে দিতে পারে ফল। কলাও তার ব্যতিক্রম না। যে বৃন্তের মাধ্যমে কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস! কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয় তবে এই হরমোনের ক্ষরণ আরো বেড়ে যায়। পাকও ধরে তাড়াতাড়ি। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয় এবং কলা দেরিতে পাকে। তাই বাড়িতেও কলা কিনে ঝুলিয়ে রাখুন।

>> যদি বাড়িতে কলা ঝুলিয়ে রাখার ব্যবস্থা না থাকে তাহলে কলার বৃন্তগুলি প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভালো করে মুড়ে রাখুন। এতে কম ছড়াবে ইথিলিন, আস্তে আস্তে পাকবে কলা।

>> যতক্ষণ কলা কাঁচা আছে, ততক্ষণ ঘরের উষ্ণতাতে রাখাই ভালো। পাকা কলা আবার ফ্রিজে রাখলে অনেক বেশিদিন পর্যন্ত ভালো থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না। বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন, এতে অনেক দিন পর্যন্ত কলা ভালো থাকে। চাইলে ডিপ ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভালো থাকে।

>> বেশির ভাগ সময় কলার কাঁদি কিনে নিয়ে এনে আমরা ফলের ঝুড়িতে আর পাঁচটা পাকা ফলের সঙ্গে রেখে দেই। এতে কলা আরো তাড়াতাড়ি পেকে যায়। পাকা ফলের সঙ্গে ভুলেও কলা রাখবেন না।

>> কাঁদিসমেত কলা রেখে দিলে তাড়াতাড়ি পচন ধরে। তাই কাঁদি থেকে আলাদা করে এক একটি কলা প্লাস্টিকে মুড়ে রাখুন। দীর্ঘ দিন ভালো থাকবে কলা।

সূত্র: আনন্দবাজার

 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর