শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বদ হজম থেকে বাঁচতে যা খাবেন

বদ হজম থেকে বাঁচতে যা খাবেন

খাবারে একটু অসাবধানতাই আপনার বদ হজমের জন্য যথেষ্ট। অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার, ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়া কিংবা অসময়ে খাবার খাওয়ার কারণে দেখা দিতে পারে বদ হজম। আবার গরম বেশি পড়লে শরীরে প্রদাহ সৃষ্টি হওয়ার কারণেও হজমে গোলমাল হতে পারে।

বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলবেন। কারণ শরীরে খারাপ ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে গেলে মুশকিল। সেখান থেকে ডায়রিয়া, তলপেটে ব্যথা, পেট খারাপ ইত্যাদি সমস্যা ভোগাতে পারে। দুধ জাতীয় খাবার ও অতিরিক্ত ক্যাফেইনও অনেক সময় বদ হজমের কারণ হতে পারে। তাপমাত্রা বাড়লে শরীরের ভেতরের ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে পারে তাই গরমে খাবারের বিষয়ে সতর্ক থাকা উচিত। বদ হজম দেখা দিলে ঘরোয়া কিছু উপায় মেনে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক-

আপেল সাইডার ভিনেগার

পেটের অ্যাসিড এবং বুক জ্বলার সমস্যা অনেকটাই কমানো যায় আপেল সাইডার ভিনেগারের মাধ্যমে। সেইসঙ্গে কমে ব্যাকটেরিয়ার মাত্রাও। ৫ থেকে ১০ মিলি আপেল সাইডার ভিনেগার এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে তা পান করতে পারেন। এটি সবচেয়ে ভালো কাজ করবে খালি পেটে খেতে পারলে। এতে বদ হজমের সমস্যা দ্রুত দূর হবে।

ধনেপাতার পানি

ধনেপাতা কেবল খাবারের স্বাদ, গন্ধ বাড়াতেই কাজ করে না, এটি পেট ঠান্ডা রাখতেও সমান কাজ করে। কারণ ধনেপাতার আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এই পাতা পেটের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে কাজ করে। ধনেপাতা পরিষ্কার করে ধুয়ে সারা রাত পানিতে ভিজিয়ে রাখতে হবে। ফ্রিজে রাখতে পারলে বেশি ভালো। এরপর সকালে ফ্রিজ থেকে বের করে রেখে দেবেন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ধনেপাতাগুলো তুলে পানিটুকু পান করে নেবেন। এতে বদ হজম দূর হবে সহজেই।

আদাপানি

পেটের যেকোনো সমস্যায় আদা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ আদায় আছে অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, এই উপাদান পেটের যেকোনো সমস্যা দূর করতে কার্যকরী। তাই বদ হজম দূর করতে আদাপানি খেতে পারেন। আদাপানি তৈরি করার জন্য দেড় টেবিল চামচ আদা কুচি করে নিতে হবে। এরপর চার গ্লাস পানির সঙ্গে আদা কুচি মিশিয়ে ফোটাতে হবে। ফোটানো হলে মিশ্রণটি ছেঁকে নিয়ে আদা কুচি ফেলে দিয়ে পান করতে হবে। ঠান্ডা করে পান করবেন। খালি খেতে ভালো না লাগলে স্বাদের জন্য মধু মিশিয়ে খেতে পারেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর