বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

লেগ স্পিনে নতুন স্বপ্ন দেখাতে চান রিশাদ

লেগ স্পিনে নতুন স্বপ্ন দেখাতে চান রিশাদ

সংগৃহীত

একজন বিশ্বমানের লেগ স্পিনারের খোঁজে রীতিমতো ঘুম হারাম বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের। ঘরোয়া ক্রিকেটে লেগ স্পিনারদের একাদশে খেলা বাধ্যতামূলক করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তারপরও কিছুতেই যেন দেখা মিলছে না সেই সোনার হরিণের! তবে সম্প্রতি বিসিবির আশার পালে হাওয়া দিয়েছেন রিশাদ হোসেন। সর্বশেষ নিউজিল্যান্ড সফরে তিনি লেটার মার্ক না পেলেও এ যাত্রায় অন্তত পাশ মার্ক পেতেই পারেন।

নিউজিল্যান্ড সিরিজ শেষ করে আপাতত নিজ বাড়িতেই অবস্থান করছেন রিশাদ। তবে শীঘ্রই বিপিএলের জন্য প্রস্তুতি শুরু করবেন। তার আগে ঢাকা পোস্টকে শুনিয়েছেন নিউজিল্যান্ড সিরিজের গল্প। জানিয়েছেন আসন্ন বিপিএল নিয়ে নিজের ভাবনার কথা। পাঠকদের উদ্দেশে তুলে ধরা হলো তার চুম্বক অংশ-

প্রশ্ন: এলাকায় ফিরে প্রথমবার বিমান বন্দরে ভক্তদের ভালোবাসা পেলেন...

রিশাদ: হ্যাঁ, অবশ্যই এটা তো ভালো লাগারই একটা বিষয়। আমারো ভালো লেগেছে। আশা করেছিলাম নরমালি তবে এত বেশি লোকজন এটা আশা করিনি। আলহামদুলিল্লাহ, ভালো লেগেছে সবকিছু।

প্রশ্ন: নিউজিল্যান্ড সিরিজে নিজের পারফরম্যান্সে কতটা সন্তুষ্ট আপনি?

রিশাদ:  ভালো করেছি। তবে অল্পতে খুশি হওয়ার কিছু নেই। সামনে আরো ভালো করার চেষ্টা থাকবে, দেওয়ার থাকবে দলকে।

প্রশ্ন: হাথুরুসিংহে কতটা সাপোর্ট করেছে?

রিশাদ: তার (হাথুরু) সাপোর্ট ছিল অনেক। কোচিং স্টাফের সবাই আমাকে সাহায্য করেছে সবসময়। এদিক থেকে আমার কাজটা সহজ হয়েছে আর কি। আশা করি সামনেও সবাই এমন সাপোর্ট করবে। 

প্রশ্ন: নিউজিল্যান্ডের কন্ডিশনে স্পিনাররা সহায়তা পান না সেখানে আপনি ভালো করলেন, রহস্য কী?

রিশাদ: আমি নিজের ভালো করার ক্ষেত্রে সবসময় মানসিকভাবে শক্তিশালি ছিলাম। যেই অবস্থায় থাকি না কেন আমি সে অনুযায়ী খেলার চেষ্টা করবো। বাকি সবকিছু আল্লাহর ইচ্ছা।

প্রশ্ন: লেগ স্পিনাররা আশার আলো দেখিয়ে হারিয়ে যায়, আপনি কতটা আত্মবিশ্বাসী?

রিশাদ: সাবধানতা অবলম্বন অবশ্যই করবো। কারণ আমি চাই না আগে যা হয়েছে সেটা আবারো হোক। চেষ্টা করবো আগের সবকিছু ভুলে এখন থেকে নতুন স্বপ্ন দেখাতে সবাইকে, ইনশাআল্লাহ।

প্রশ্ন: ইশ সোধি কিংবা অন্য কোনো বোলারের সঙ্গে কথা হয়েছে?

রিশাদ: সোধি বলেছে নরমালি এখন আর কিছু করার দরকার নেই, খেলতে থাকো সময়ের সাথে সাথে বুঝতে পারবা। কষ্ট করতে থাকো। অন্যান্য যে সব ক্রিকেটাররা ছিল সবাই ভালোই বলেছে। আত্রা সহস দিয়ে বলেছে, আমি চাইলে অনেক কিছু করতে পারবো। তাদের আশা করে, আমি আরো ভালো অবস্থায় যাবো।

প্রশ্ন: অধিনায়ক শান্ত কতটা সাহায্য করেছে?

রিশাদ: শান্ত ভাই সবসময় বলছিল যে তোর প্রতি আমার বিশ্বাস আছে, ভালো করবি। আমি বলেছিলাম বিশ্বাস রাখেন, ইনশাআল্লাহ ভালো কিছু করতে পারবো। এর আগে সাকিব ভাই থাকাকালে তো আমার ডেব্যু হয়েছিল তখন ভাই বলেছিলেন যে সাহস নিয়ে বল করতে।

প্রশ্ন: বিপিএল নিয়ে আপনার পরিকল্পনা কী?

রিশাদ: বিপিএল এবার আমার জন্য বড় একটি সুযোগ হতে পারে। চেষ্টা করবো বিপিএলে যতটুকু পারা যায় ভালো পারফর্ম করতে।

প্রশ্ন: কুমিল্লার হয়ে খেলবেন, সেখানে রশিদ খান, মইন আলি, আন্দ্রে রাসেলের মতো ক্রিকেটাররা রয়েছেন। এটা কি আপনার জন্য শেখার সুযোগ?

রিশাদ: এটা একটা বড় সুযোগ। কেননা রশিদ খান বিশ্বের সেরা লেগ স্পিনার।  তার থেকে অনেক কিছু শেখার আছে। তার থেকে অনেক কিছু নেওয়ার চেষ্টা থাকবে। এছাড়া যাদের নাম বললেন তাদের সাথে ড্রেসিং রুম শেয়ার করা ভালো হবে অবশ্যই।

সূত্র: ঢাকা পোস্ট