শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নাগরিকদের থেকে কর আদায় করে না যেসব দেশ

নাগরিকদের থেকে কর আদায় করে না যেসব দেশ

বিশ্বের অধিকাংশ দেশের আয়ের প্রধান উৎস জনগণ বা নাগরিকদের কাছ থেকে নেওয়া কর। সাধারণত সরকার এই কর দুইভাবে আদায় করে। একটি হলো প্রত্যক্ষ কর এবং অন্যটি পরোক্ষ কর। সংগৃহীত এই সব করের মাধ্যমে সরকার দেশে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে।

বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অনেক দেশেই জনগণকে কর দিতে হয়। কিন্তু বিশ্বে এমন কিছু দেশ আছে, যেখানে মানুষকে একক ট্যাক্স দিতে হয় না। তাও এসব দেশের জনগণ সরকার থেকে ভালো সুযোগ-সুবিধা পায়। শুধু তাই নয়, এই দেশগুলো দ্রুত উন্নতি করছে।

 

চলুন জেনে নেওয়া যাক যেসব দেশ জনগণের কাছ থেকে কর আদায় করে না—

বাহারাইন

 

উপসাগরীয় দেশ বাহারাইনের নাগরিকদের উপার্জনের ওপর কোনো আয়কর দিতে হয় না। বাহারাইনে সরকার জনগণের কাছ থেকে কর আদায় করে না।

 

 

সংযুক্ত আরব আমিরাত সংযুক্ত আরব আমিরাত উপসাগরীয় অঞ্চলের অন্যতম ধনী দেশ। তেল ও পর্যটনের কারণে সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি খুবই শক্তিশালী। তাই সংযুক্ত আরব আমিরাতের লোকেরা আয়কর থেকে অব্যাহতি পেয়েছে।

কাতার সংযুক্ত আরব আমিরাতের মতো কাতারের ক্ষেত্রেও একই অবস্থা। তেল খাতেও কাতার বেশ শক্তিশালী। এই দেশটি নিঃসন্দেহে ছোট কিন্তু এখানে বসবাসকারী মানুষ অনেক ধনী। এখানেও কোনো আয়কর ধার্য করা হয় না।

ওমান এই তালিকায় রয়েছে উপসাগরীয় দেশ ওমান। ওমানের নাগরিকদের আয়কর দিতে হয় না। কারণ, ওমানের তেল ও গ্যাস সেক্টর শক্তিশালী বলে মনে করা হয়।

পানামা মধ্য আমেরিকার দেশ পানামার নাগরিকদেরও কোনো কর দিতে হবে না। এটি সৈকত এবং ক্যাসিনো একটি বড় চেইন আছে। যেখানে মূলধন লাভের উপরও কর দিতে হয় না।

বাহামাস পর্যটকদের স্বর্গ বলা হয়, পশ্চিম গোলার্ধে অবস্থিত দেশটি। এই দেশের বিশেষ বিষয় হলো এখানে বসবাসকারী নাগরিকদের আয়কর দিতে হয় না। কিন্তু সরকার ভ্যাট এবং স্ট্যাম্প ডিউটির মতো চার্জ ধার্য করে।

 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর