শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হাড্ডাহাড্ডি লড়াইয়ে এক লাড্ডুর দাম ২৫ লাখ টাকা

হাড্ডাহাড্ডি লড়াইয়ে এক লাড্ডুর দাম ২৫ লাখ টাকা

১৫-২০ টাকায় অনায়াসে একটি স্বাদের লাড্ডু মেলে হাট-বাজারে। যদি আরো ভালো মানের লাড্ডু হয় তবে তার দাম হতে পারে ৫০ টাকা। তবে একটি লাড্ডুর দাম কয়েক লাখ টাকা হবে তা হয়তো বিশ্বাস করা কঠিন। কিন্তু সেই বিশ্বাসকে চুরমার করেই সম্প্রতি হায়দরাবাদেই একটি লাড্ডু বিক্রি হয়েছে প্রায় ২৫ লাখ টাকায়।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, গণেশ চতুর্থী উপলক্ষে প্রতিবছর হায়দরাবাদের বালাপুরে বিশাল আকারের লাড্ডু বানানো হয়। তারপর সেই লাড্ডু নিলামে তোলা হয়। এ বছর লাড্ডুর ওজন ছিল ২১ কেজি। শুক্রবার সেই লাড্ডুর নিলাম হয়। এক হাজার ১১৬ টাকা থেকে সেই নিলাম শুরু হয়েছিল। দশজন সেই নিলামে অংশ নেন। দাম চড়তে চড়তে তা ২৬ লাখ ৬০ হাজার টাকায় পৌঁছায়। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বেঙ্গেতি লক্ষা রেড্ডি সেই লাড্ডু প্রায় ২৫ লাখ টাকায় কেনেন।

২০২১ সালেও ২১ কেজি লাড্ডু বানানো হয়েছিল। ১৯ লাখ টাকায় সেই লাড্ডু বিক্রি হয়। উদ্যোক্তারা জানান, এ প্রথম ২০ লাখ টাকার বেশি দাম উঠেছে নিলামে।

বালাপুরের বাসিন্দদের বিশ্বাস, তাদের জীবনের উন্নতিতে পূজার এ লাড্ডুর অনেক অবদান আছে। তাই এ লাড্ডুকে বঙ্গারু লাড্ডু বা সোনার লাড্ডু বলা হয়।

১৯৯৪ সালে সোনার লাড্ডুর নিলাম পর্ব শুরু হয়েছিল। সেই বছরে লাড্ডুর দান উঠেছিল ৪৫০ টাকা। এরপর থেকে সেই প্রথা চলছে। লাড্ডু বিক্রি করে যে টাকা আয় হয় সেই টাকা বালাপুরের উন্নতির কাজে ব্যয় হয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর