শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রাশিয়ার হামলায় মারিউপোলের ৯০ শতাংশ ধ্বংস

রাশিয়ার হামলায় মারিউপোলের ৯০ শতাংশ ধ্বংস

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোল কৌশলগত কারণে রুশ বাহিনীর কাছে গুরুত্বপূর্ণ। আর এ কারণে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পরই রুশ বাহিনী সবার আগে শহরটির নিয়ন্ত্রণ নেয়। রাশিয়ার হামলায় শহরটির ৯০ শতাংশ বাড়িঘর ধ্বংস হয়েছে বলে দাবি নগর কর্তৃপক্ষের।

টুইটারে ইউক্রেনের আইনপ্রণেতা (এমপি) লেসিয়া ভাসিলেঙ্কো মারিউপোল ধ্বংস হয়েছে বলে দাবি করেন। মারিউপোলে রুশ বাহিনীর নির্বিচার বিমান হামলার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘আকাশ থেকে এই শহর ধ্বংস করে দেওয়া হচ্ছে।’প্রেসিডেন্ট জেলেনস্কির মতো তিনিও ‘নো-ফ্লাই জোন’ ঘোষণার দাবি জানিয়েছেন।

এক দিন আগে গত বুধবার দিবাগত রাতে মারিউপোলের একটি থিয়েটার হলে আশ্রয় নেওয়া এক হাজারের বেশি মানুষের ওপর বোমা হামলা করে রুশ বাহিনী। এ ছাড়া ওই দিন মারিউপোল ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে বের হওয়া মানুষের একটি গাড়িবহরে রুশ বাহিনী হামলা করেছে বলে অভিযোগ তুলেছে ইউক্রেন।

রুশ বাহিনীর ক্রমাগত হামলা থেকে বাঁচতে ওই থিয়েটার হলে সহস্রাধিক মানুষ আশ্রয় নিয়েছিলেন। সেখানে আশ্রয় নেওয়া মানুষের বেশির ভাগই নারী ও শিশু। গতকাল পর্যন্ত থিয়েটার হলের ওই ধ্বংসস্তূপ থেকে প্রায় দেড় শ মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে এখনো কতজন নিখোঁজ রয়েছেন, তা জানা যায়নি।

প্রচণ্ড গোলাবর্ষণের মধ্যে সেখানে উদ্ধার অভিযান চলছে। রুশ বাহিনী এর আগে শহরটির একটি মাতৃসদন, একটি গির্জা ও আবাসিক ভবনে হামলা চালিয়েছে। নগর কর্তৃপক্ষ বলছে, মারিউপোলে এখন পর্যন্ত অন্তত ২ হাজার ৪০০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। তবে এই সংখ্যাও কম বলে দাবি নগর কর্তৃপক্ষের।

মারিউপোল নগর কর্তৃপক্ষ আরও দাবি করেছে, প্রতিনিয়ত রাশিয়ার হামলায় শহরটিতে এত মানুষ মারা যাচ্ছেন যে বেশির ভাগ মৃতদের গণকবরে দেওয়া হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর