বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

করোনায় কোয়ারেন্টাইনে দেড় কোটি ইতালি নাগরিক

করোনায় কোয়ারেন্টাইনে দেড় কোটি ইতালি নাগরিক

করোনাভাইরাস আতঙ্কে ইতালির প্রায় এক কোটি ৬০ লাখ মানুষকে কোয়ারেন্টাইনে রেখেছে দেশটির কর্তৃপক্ষ। লম্বার্ডির উত্তরাঞ্চলসহ আরো ১৪টি প্রদেশের জনগণকে অবরুদ্ধ করে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানা গেছে। 

রোববার দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ কন্টি এক বিবৃতিতে জানিয়েছেন, এপ্রিল মাস পর্যন্ত তাদের এভাবে অবরুদ্ধ রাখা হবে। নাটকীয়ভাবে করোনার তীব্রতাবৃদ্ধির কারণে দেশটির সব জিম, পুল, যাদুঘর ও স্কাই রিসোর্টগুলো বন্ধ করে দেবে কর্তৃপক্ষ। এছাড়া বাধ্যতামূলকভাবে দেশটিতে বিয়ে, শেষকৃত্য ও শোকসভাগুলো স্থগিত করা হয়েছে।

করোনায় ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইতালি। শনিবার দেশটিতে ভাইরাসের সংক্রমণের প্রবণতা আরো বৃদ্ধি পেয়েছে। নতুন পদক্ষেপগুলো দেশটির আর্থিক কেন্দ্র মিলান ও পর্যটন হটস্পট ভেনিসের ক্ষেত্রেও প্রযোজ্য। এসব ব্যবস্থা ৩ এপ্রিল পর্যন্ত চলবে।

ইতালিতে করোনায় শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা ২৩০ পেরিয়েছে। গত ২৪ ঘণ্টার মধ্যে দেশটির কর্মকর্তারা আরো ৫০ জনের মৃত্যুর খবর জানিয়েছেন। ইতালিতে এ পযর্ন্ত ৫ হাজার ৮৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছে।

প্রধানমন্ত্রী জিউসেপ কন্টি বলেন, আমরা আমাদের নাগরিকদের স্বাস্থ্য নিশ্চয়তা দিতে চাই। তবে বর্তমান পরিস্থিতিতে নিজেদের দায়িত্ব আমাদেরই নিতে হবে। জরুরি প্রবেশাধিকার ব্যাতীত লম্বার্ডির উত্তরাঞ্চলে প্রবেশ বা সেখান থেকে বের হওয়া সম্পূর্ণ নিষিদ্ধ। মিলান এই অঞ্চলের প্রধান শহর। ভেনিস, পারমা, মোদেনাসহ ১৪টি প্রদেশে একই ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। 

আলোকিত সিরাজগঞ্জ