শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএলে পান কোটি কোটি টাকা, বিশ্বকাপ দলে জায়গা হয় না

আইপিএলে পান কোটি কোটি টাকা, বিশ্বকাপ দলে জায়গা হয় না

সংগৃহীত

আইপিএলের নিলামে তাঁদের নিয়ে রীতিমতো কাড়াকাড়ি হয়েছে। কাউকে আবার ফ্র্যাঞ্চাইজি সরাসরি চুক্তিতে দলে ভিড়িয়েছে। যে কারণে পারিশ্রমিকও পাচ্ছেন কোটি কোটি রুপি। কিন্তু আইপিএলে ব্যাপক ‘কাটতি’ থাকা এই ক্রিকেটাররা জাতীয় দলে ব্রাত্য। কেউ টিম কম্বিনেশনের কারণে, কেউবা ফর্মের কারণে জায়গা করতে পারেননি ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে।

এসব ক্রিকেটারদের মধ্যে আছেন কলকাতা নাইট রাইডার্স ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের অধিনায়ক শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। আছেন হার্শাল প্যাটেল, দীপক চাহার আর ঈষান কিষাণরাও। ভারতের ১৫ জনের মূল দলে তো বটেই, রিজার্ভ দলেও জায়গা হয়নি এঁদের।

১. শ্রেয়াস আইয়ার:
গত বছর ওয়ানডে বিশ্বকাপেও ভারতের ব্যাটিং লাইনআপের অন্যতম স্তম্ভ ছিলেন শ্রেয়াস আইয়ার। ডানহাতি এ ব্যাটসম্যান আইপিএলে খেলেন কলকাতা নাইট রাইডার্সে। প্রতি মৌসুমে ১২ কোটি ২৫ লাখ রুপি পারিশ্রমিক পাওয়া আইয়ার বিশ্বকাপের দলে নেই।

২. লোকেশ রাহুল:
ভারতীয়দের মধ্যে আইপিএলে সবচেয়ে দামি খেলোয়াড় লোকেশ রাহুল। লক্ষ্ণৌ সুপার জায়ান্টসকে নেতৃত্ব দেওয়া এই উইকেটকিপার-ব্যাটসম্যান আইপিএলে পান ১৭ কোটি রুপি। কিন্তু ভারত দলের নির্বাচকেরা তাঁকে ১৫ জনের দলে তো বটেই, রিজার্ভ দলেও রাখেননি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে জায়গা পেয়েছেন ঋষভ পন্ত ও সঞ্জু স্যামসন।

৩. হার্শাল প্যাটেল
পাঞ্জাব কিংসের পেসার হার্শাল প্যাটেল এবারের আইপিএলে ভালো ছন্দেই আছেন। ৯ ম্যাচে ১৪ উইকেট নিয়ে মোস্তাফিজুর রহমান ও যশপ্রীত বুমরার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। ডানহাতি এ পেসারকে পাঞ্জাব দেয় ১১ কোটি ৭৫ লাখ রুপি বেতন। কিন্তু ভারতের জাতীয় দলের জার্সি গায়ে তোলার সুযোগ হচ্ছে না তাঁর।

৪. দীপক চাহার
চেন্নাই সুপার কিংস দীপক চাহারকে দেয় ১৪ কোটি রুপি। তবে ৩১ বছর বয়সী এ পেসার আইপিএলে ভালো করতে পারছেন না। চোট থেকে ফেরা চাহার এখন পর্যন্ত ৭ ম্যাচে নিয়েছেন ৫ উইকেট, বিশ্বকাপ দলেও তাই জায়গা হয়নি।

৫. ঈষান কিষাণ
মুম্বাই ইন্ডিয়ানসের উইকেটকিপার-ব্যাটসম্যান ইষান কিষাণেরও বিশ্বকাপ দলে জায়গা হয়নি। বাঁহাতি এ ব্যাটসম্যান মুম্বাইয়ে ১৫ কোটি ২৫ রুপি পারিশ্রমিক পেয়ে থাকেন। কিন্তু বিশ্বকাপের জন্য উইকেটকিপার-ব্যাটসম্যানদের যে লড়াই চলেছে, পন্ত, স্যামসনের কাছে কিষাণও রাহুলের মতো হেরে গেছেন।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ: