শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শীতকালীন সবজিতে হাসছে পূণর্ভবার চর 

শীতকালীন সবজিতে হাসছে পূণর্ভবার চর 

শীতকালীন সবজিতে হাসছে দিনাজপুরের পূণর্ভবার চর। নদীর তীরবর্তী বিশাল উলিপুর চরে চাষ হচ্ছে নানা রকম শীতকালীন সবজি। এই চরে আমন ধানের আবাদ করা হয় না। তাই এই বিশাল চড়ে এখন রয়েছে শুধু বিভিন্ন সবজির আবাদ।

উলিপুর চরে আবাদ হচ্ছে- ফুলকপি, বাঁধাকপি, বেগুন, আলু, পেপে, লাউ, ঢেঁড়স, মরিচ, রসুন, পেঁয়াজ, সীম, পটল। প্রতিটি সবজি ক্ষেতে চাষি আর কৃষাণীরা দল বেধে পরিচর্চা করতে ব্যস্ত সময় পার করছেন। কেউ সবজির ক্ষেতে শ্যালোমেশিন লাগিয়ে পানির সেচ দিচ্ছেন। কেউ আগাছা পরিস্কার করছেন, কেউ স্প্রে করছেন। কেউ আলুর ক্ষেতে কোদাল দিয়ে মাটি তুলে দিচ্ছেন। যেন কথা বলার সময়টুকু নেই। এই চরে বেশি ভাগ অংশে আলুর চাষ হয়েছে। আগামী ২৫ দিনের মধ্যে এই চরের আলু বাজারজাত করতে পারবেন বলে আশা করেন আলু চাষিরা।

চাষি রেজাউল করিম বলেন, সব ধরনের সবজির আবাদ হওয়ায় সবজি গ্রাম হিসেবে পরিচিতি লাভ করেছে উলিপুর। আধুনিক প্রযুক্তি ব্যবহারে ভালো ফলনের পাশাপাশি আর্থিকভাবেও লাভবান হচ্ছেন এই গ্রামের চাষিরা। 

বেগুন চাষি আব্দুল মজিদ বলেন, এ বছর অক্টোবর থেকে বেগুন বাজারজাত শুরু করেছি। প্রথমের দিকে বেগুন ভালো দাম পেয়েছি। এখন বাজারে বেগুনের সরবরাহ বেশি হওয়ায় ১৫ কেজি বিক্রি করছি। এ বছর বেগুনে আমরা অনেক লাভবান হয়েছি।  
    
চাষি ময়নুল ইসলাম বলেন, এই গ্রামের চাষিরা আগাম সবজি চাষে ভালো ফলন ও ন্যায্য বাজারদর পাচ্ছেন। বিষমুক্ত সবজি উৎপাদনকে লক্ষ্য করে এই গ্রামে আগাম সবজির চাষ করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, দিনাজপুরের ১৩ উপজেলায় ২১ হাজার ৮০০ হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও চাষ হয়েছে আরো বেশি জমিতে। এরমধ্যে ১১ হাজার হেক্টর জমিতে আগাম সবজির আবাদ করা হয়েছে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণের উপপরিচালক নুরুজ্জামান বলেন, শীতকালীন শাক-সবজির মধ্যে ফুলকপি, বাঁধাকপি ও আলু, সীম, বেগুন টমেটোর চাষ হয়। এরমধ্যে আগাম ফুলকপি ও বাঁধাকপির চাষ বেশি করা হয়। এর বাজার মূল্য ভালো পায় বলে দিন দিন এর চাষ বৃদ্ধি পাচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর