শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে ভুট্টা চাষে বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

সিরাজগঞ্জে ভুট্টা চাষে বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

সিরাজগঞ্জে এবার চরাঞ্চলসহ বিভিন্ন স্থানে ভূট্টা চাষে বাম্পার ফলনের আশা করছে কৃষকেরা। এ ভুট্টার সবুজের সমারোহ এখন মাঠে মাঠে ছেয়ে গেছে। এতে কৃষকের মুখে হাসি ফুটেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার জেলার ৯টি উপজেলায় প্রায় সাড়ে ১১ হাজার হেক্টর জমিতে ভ’ট্টার চাষাবাদ করেছে কৃষকেরা। এতে উৎপাদনের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে, প্রায় সোয়া ১ লাখ মেট্রিক টন ভুট্টা।

ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে জেলার বিভিন্ন স্থানে এই ভুট্টা চাষাবাদ করা হয়েছে। তবে যমুনা নদীর তীরবর্তী কাজিপুর, বেলকুচি, চৌহালী, শাহজাদপুর, সিরাজগঞ্জ সদরসহ চলনবিল এলাকার সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাগুড়াবিনোদ, ধামাই, নাদোসৈয়দপুর, চরকুশাবাড়ি, সগুনা ও নওগাঁ ইউনিয়নের অনেক স্থানে এই ভ’ট্টা চাষাবাদ বেশি হয়েছে। আগামী মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে এ ভুট্টা মাড়াই করে ঘরে তুলবে সংশ্লিষ্ট কৃষকরা।

স্থানীয়রা কৃষকরা বলছেন, সার ও শ্রমিক মজুরীর দাম সেসময় কিছুটা কম থাকায় এ চাষাবাদ এবার কিছুটা বেশি হয়েছে। সদর উপজেলার চরাঞ্চলের আদর্শ কৃষক রাজ্জাক, স¤্রাট হোসেনসহ অনেকেই জানান, এবার ভুট্টার বাজার ভাল থাকলে লাভবান হবে কৃষকেরা। বিশেষ করে শহরাঞ্চলে হলদে ও সোনালী রংগের পাকা ভুট্টার থোর (শীষ) বিক্রি করা হয় চড়া দামে। এছাড়া এ শীষ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়।

এ বিষয়ে জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তারা বলেন, জেলার চরাঞ্চলসহ সবকয়টি উপজেলায় গত বছরের চেয়ে এবার লাভজনক ভুট্টা চাষাবাদ কিছুটা বেশি হয়েছে। সংশ্লিষ্ট কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা এ লাভজনক চাষাবাদে ঝুকে পড়ে। আবহাওয়া অনূকুলে থাকলে এবার ভ’ট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 

 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর