শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে পাট ব্যবসায়ী ও স্টেক হোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা

সিরাজগঞ্জে পাট ব্যবসায়ী ও স্টেক হোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা

“সোনালী আঁশের সোনার দেশ” মুজিব বর্ষে বাংলাদেশ”- এ শ্লোগান ধারণ করে জেলাপ্রশাসন ও জেলা পাট অধিদপ্তরের আয়োজনে – জেলাপর্যায়ে পাট সংশ্লিষ্ট ব্যবসায়ী ও স্টেক হোল্ডারদের মতবিনিময় ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ নভেম্বর) সকালে জেলাপ্রশাসক কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে উক্ত সভার সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তোফাজ্জল হোসেনে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জেলা পাট অধিদপ্তরের ভারপ্রাপ্ত পাট কর্মকর্তা মাইদুল ইসলাম লুলু। সঞ্চালক ছিলেন, পাট মুখ্য পরিদর্শক মোছাঃ তারানা আফরোজ সজনী। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বীরমুক্তিযোদ্ধা জগলুল, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান খান, পাট ব্যবসায়ী আব্দুল ওয়াহাব, মামুন, ম্যানুফ্যাকসাচারিং ব্যবসায়ী হাফিজুর রহমান, হানিফ, আব্দুস ছালাম প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন – পাট আমাদের সোনালি আঁশ, ঐতিহ্য পাটের খ্যাতি বিশ্ব জুড়ে। পাট চাষে জমির উর্বরতা বৃদ্ধি পায়। বাংলাদেশের প্রায় ৪ কোটি মানুষের জীবন জীবিকা নিবিড় ভাবে সম্পর্কিত। এই পাট দিয়ে দড়ি, চট বা বস্তা তৈরী হলেও এখন পাটের অনেক ব্যবহার রয়েছে। পাট থেকে বর্তমানে ২৮১ধরনের বহুমুখী পাট পণ্য উৎপাদিত হচ্ছে।

পাট অধিদপ্তরের অধীনে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে পাটচাষিদের বিনামূল্যে পাটবীজ, সার,বালাই নাশক, কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে। তাছাড়া প্রকল্পের মাধ্যমে পাটচাষিদের উন্নত কলাকৌশল সম্পর্কে প্রশিক্ষণ দিচ্ছে। সবাইকে দেশ জাতীর স্বার্থে পাট পণ্য ব্যবহার করতে হবে। পলেথিন বর্জন করতে হবে। পরিবেশ দূষণ বন্ধে পাটের ব্যাগ, পাট পণ্যে ব্যবহার করার জন্য প্রত্যেকে মানসিকতা থাকতে হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর