সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে পাট ব্যবসায়ী ও স্টেক হোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা

সিরাজগঞ্জে পাট ব্যবসায়ী ও স্টেক হোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা

“সোনালী আঁশের সোনার দেশ” মুজিব বর্ষে বাংলাদেশ”- এ শ্লোগান ধারণ করে জেলাপ্রশাসন ও জেলা পাট অধিদপ্তরের আয়োজনে – জেলাপর্যায়ে পাট সংশ্লিষ্ট ব্যবসায়ী ও স্টেক হোল্ডারদের মতবিনিময় ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ নভেম্বর) সকালে জেলাপ্রশাসক কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে উক্ত সভার সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তোফাজ্জল হোসেনে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জেলা পাট অধিদপ্তরের ভারপ্রাপ্ত পাট কর্মকর্তা মাইদুল ইসলাম লুলু। সঞ্চালক ছিলেন, পাট মুখ্য পরিদর্শক মোছাঃ তারানা আফরোজ সজনী। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বীরমুক্তিযোদ্ধা জগলুল, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান খান, পাট ব্যবসায়ী আব্দুল ওয়াহাব, মামুন, ম্যানুফ্যাকসাচারিং ব্যবসায়ী হাফিজুর রহমান, হানিফ, আব্দুস ছালাম প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন – পাট আমাদের সোনালি আঁশ, ঐতিহ্য পাটের খ্যাতি বিশ্ব জুড়ে। পাট চাষে জমির উর্বরতা বৃদ্ধি পায়। বাংলাদেশের প্রায় ৪ কোটি মানুষের জীবন জীবিকা নিবিড় ভাবে সম্পর্কিত। এই পাট দিয়ে দড়ি, চট বা বস্তা তৈরী হলেও এখন পাটের অনেক ব্যবহার রয়েছে। পাট থেকে বর্তমানে ২৮১ধরনের বহুমুখী পাট পণ্য উৎপাদিত হচ্ছে।

পাট অধিদপ্তরের অধীনে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে পাটচাষিদের বিনামূল্যে পাটবীজ, সার,বালাই নাশক, কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে। তাছাড়া প্রকল্পের মাধ্যমে পাটচাষিদের উন্নত কলাকৌশল সম্পর্কে প্রশিক্ষণ দিচ্ছে। সবাইকে দেশ জাতীর স্বার্থে পাট পণ্য ব্যবহার করতে হবে। পলেথিন বর্জন করতে হবে। পরিবেশ দূষণ বন্ধে পাটের ব্যাগ, পাট পণ্যে ব্যবহার করার জন্য প্রত্যেকে মানসিকতা থাকতে হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ