শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের ক্রিকেট ক্যাম্পে সৌম্য-মুমিনুলদের সাবেক সতীর্থ

যুক্তরাষ্ট্রের ক্রিকেট ক্যাম্পে সৌম্য-মুমিনুলদের সাবেক সতীর্থ

ডেট্রয়েট, মিশিগানসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স করলেন এক অলরাউন্ডার। ব্যাট করেন বাঁ-হাতে। বল করেন স্লো বাঁম-হাতি অর্থোডক্স। পুরোপুরি সাকিব আল হাসান স্টাইলের অলরাউন্ডার। নাম শাকের আহমেদ। পৈত্রিক বাড়ি বাংলাদেশের সিলেটে। সেই তরুণ এবার ডাক পেলেন যুক্তরাষ্ট্রের প্রাথমিক দলে।

অনুশীলনের জন্য ৪৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ড, ইউএসএ ক্রিকেট। দুর্দান্ত পারফরম্যান্সের কারণে সেই দলে সুযোগ পেয়ে গেলেন বাংলাদেশের ক্রিকেটার শাকের আহমেদ।

কিভাবে বাংলাদেশের এই ক্রিকেটার ডাক পেলেন যুক্তরাষ্ট্রের ক্রিকেট দলের ক্যাম্পে? এক সময় মুমিনুল হক, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, সাব্বির রহমানদের সতীর্থ ছিলেন এই ক্রিকেটার। ২০১০ নিউজিল্যান্ডে অনুষ্ঠিত অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের সদস্য ছিলেন এই শাকের আহমেদ। যে দলের অধিনায়ক ছিলেন মাহমুদুল হাসান।

বাংলাদেশের অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেললেও খুব বড় তারকা ছিলেন তিনি। কিছুটা পরিচিত ছিলেন বৈকি। তার সতীর্থদের অনেকেই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। কিন্তু শাকের আহমেদ পাড়ি জমিয়েছিলেন যুক্তরাষ্ট্রে।

কিন্তু ‘ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে’। শাকের আহমেদ যুক্তরাষ্ট্রে গেলেও ক্রিকেট ছাড়তে পারেননি। ধীরে ধীরে জায়গা করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্রিকেটে। ডেট্রয়েট, মিশগানসহ বিভিন্ন শহরে টি-টোয়েন্টি টুর্নামেন্টে অসাধারণ পারফরম্যান্স করার কারণে সুযোগ পেলেন যুক্তরাষ্ট্রের জাতীয় ক্রিকেট দলে।

২৮ বছর বয়সী শাকের কয়েক বছর ধরেই ‘ক্রিকেট একাডেমি অব ডেট্রয়েট’ ক্লাবের হয়ে খেলছেন। এই ক্লাবে যোগ দেওয়ার অল্প কিছুদিন পরই নেতৃত্বও তুলে দেওয়া হয় তার হাতে। এরপর নিজের ক্লাবকে বেশ কিছু টুর্নামেন্ট জিতিয়েছেন তিনি।

১৭টি প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন শাকের। ক্রিকইনফো জানাচ্ছে, ওয়েস্ট ইন্ডিজের সাবেক টেস্ট ক্রিকেটার নরসিংহ দেওনারায়ণের পরই আলোচনায় এসেছেন শাকের। এই দলটিতে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে আরও দু'জনের। দক্ষিণ আফ্রিকার পেসার রাস্টি থিওরন ও নিউজিল্যান্ডের ব্যাটসম্যান হ্যাভিয়ের মার্শাল।

শক্তিশালী ক্রিকেট দল গঠনের জন্য সম্প্রতি বেশ আটঘাট বেঁধে মাঠে নেমেছে যুক্তরাষ্ট্র। ৪৪ জনের ট্রেনিং ক্যাম্প সেটাই জানান দিচ্ছে। যুক্তরাষ্ট্রের এই দলে খেলার জন্য কয়েদিন আগে সেখানে পাড়ি জমিয়েছেন পাকিস্তানের সামি আসলাম, নিউজিল্যান্ডের কোরে অ্যান্ডারসন, শ্রীলঙ্কার শেহান জয়সুরিয়ার মতো তারকারা। তবে নিয়ম অনুযায়ী ঘরোয়া ক্রিকেট খেলার পরই জাতীয় দলের জন্য বিবেচিত হবেন তারা।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর