• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৯

  • || ১৫ মুহররম ১৪৪৪

প্রতিরক্ষা সহযোগিতায় একমত ঢাকা-দিল্লি

প্রতিরক্ষা সহযোগিতায় একমত ঢাকা-দিল্লি

বাংলাদেশ ও ভারত নিজেদের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক, সামরিক বাহিনীগুলোর যোগাযোগ এবং প্রতিরক্ষা-শিল্প সহযোগিতা আরও বাড়াতে সম্মত হয়েছে। দুই দেশের মধ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত বার্ষিক প্রতিরক্ষা সংলাপে এই ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছে।

১৩:২৫ ১৩ আগস্ট ২০২২

ব্যাংকের শাখায় শাখায় বেচাকেনা হবে নগদ ডলার

ব্যাংকের শাখায় শাখায় বেচাকেনা হবে নগদ ডলার

ডলার সংকট কাটাতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে এবার সারাদেশের ব্যাংকগুলোর শাখায় শাখায় নগদ ডলারসহ বৈদেশিক মুদ্রা কেনাবেচার উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে গ্রাহকরা ব্যাংকের যেকোনো শাখায় গিয়ে চাহিদা অনুযায়ী ডলার কেনাবেচা করতে পারবেন। নগদ ডলার কেনাবেচায় মানি চেঞ্জারের ওপর নির্ভরতা কমানো ও হুন্ডি প্রতিরোধে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৩:২৪ ১৩ আগস্ট ২০২২

‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

এবার আরেকটি মর্যাদাপূর্ণ সম্মাননা পেলেন বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাশ্যুম। ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে তাঁকে। আসন্ন লিসবন আর্কিটেকচার ট্রায়েনেলে তাঁকে আনুষ্ঠানিকভাবে এ সম্মাননা দেওয়া হবে। ওয়ার্ল্ড আর্কিটেকচার কমিউনিটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

১৩:২২ ১৩ আগস্ট ২০২২

সাইবার থ্রেট-ক্ষতিকর অ্যাপস বন্ধে পদক্ষেপ

সাইবার থ্রেট-ক্ষতিকর অ্যাপস বন্ধে পদক্ষেপ

সাইবার হুমকি সম্পর্কিত বিষয়গুলো পর্যবেক্ষণ, যেসব ওয়েবসাইট ও এ্যাপস দেশের সামাজিক নীতি ও মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, দেশের স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ তা ব্লক করার জন্য পদক্ষেপ নেয়া হচ্ছে। এ জন্য বিদ্যমান সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স সিস্টেমের সক্ষমতা বাড়ানো হচ্ছে। দেড় বছরে এই সক্ষমতা বাড়াতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। টেলিযোগাযোগ অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।

১৩:১৭ ১৩ আগস্ট ২০২২

কৃষি খাতে বাংলাদেশি কর্মী নেবে দক্ষিণ কোরিয়া

কৃষি খাতে বাংলাদেশি কর্মী নেবে দক্ষিণ কোরিয়া

বাংলাদেশ থেকে কৃষি খাতে কর্মী নেওয়ার সমঝোতা চুক্তির অনুমোদন দিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার। এ চুক্তির আওতায় দেশটিতে পাঁচ মাসের জন্য ২০০ বাংলাদেশি কর্মীকে ভিসা দেওয়া হবে। দক্ষিণ কোরিয়ার শ্রম বাজারে প্রতিবছর প্রচুর সংখ্যক শ্রমিকের প্রয়োজন হয়। তাই বৈধভাবে মৌসুমি ভিসা প্রদান করে নির্দিষ্ট সময়ের জন্য শ্রমিক নেয় দেশটি। এ লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড(বোয়েসেল) এবং দক্ষিণ কোরিয়ার খিয়ংসাং প্রদেশের উইরিয়ং শহর বাংলাদেশ থেকে সিজনাল চুক্তিতে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে।

১৩:১৫ ১৩ আগস্ট ২০২২

রূপপুর বিদ্যুৎকেন্দ্র : আগামী বছরে ‘নিউক্লিয়ার ফুয়েল লোডিং’

রূপপুর বিদ্যুৎকেন্দ্র : আগামী বছরে ‘নিউক্লিয়ার ফুয়েল লোডিং’

আগামী বছরের অক্টোবর মাসে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) প্রথম ইউনিটে নিউক্লিয়ার ফুয়েল (জ্বালানি) লোডিং শুরু হবে। একে বলা হয় ‘ফ্রেস নিউক্লিয়ার ফুয়েল লোডিং’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে রূপপুরে উপস্থিত থেকে ফুয়েল লোডিং কার্যক্রমের উদ্বোধন করবেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই রূপপুরের প্রথম ইউনিটের ফুয়েল লোডিং উদ্বোধনের বিষয়ে রাশিয়া ও বাংলাদেশ গত মাসে আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে। তবে এখনো ফুয়েল লোডিংয়ের দিনক্ষণ নির্ধারণ করা হয়নি।

১৩:১৩ ১৩ আগস্ট ২০২২

সংসদ অধিবেশন ২৮ আগস্ট শুরু

সংসদ অধিবেশন ২৮ আগস্ট শুরু

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন আগামী ২৮ আগস্ট শুরু হবে। বৃহস্পতিবার (১১ আগস্ট) সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চলতি বছরের ২৮ আগস্ট (রবিবার) বিকেল ৫ টায় জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে একাদশ জাতীয় সংসদের ১৯তম (২০২২ সালের চতুর্থ) অধিবেশন আহ্বান করেছেন।

১৩:১০ ১৩ আগস্ট ২০২২

বিদ্যুত সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন হতে পারে

বিদ্যুত সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন হতে পারে

বিদ্যুত সাশ্রয়ে সরকার শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করার কথা চিন্তা করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (১২ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি আয়োজিত আলোচনা সভায় এ কথা জানান তিনি।

১৩:০৮ ১৩ আগস্ট ২০২২

এসডিজি অর্জনে বাংলাদেশ সাফল্যের স্বাক্ষর রাখছে

এসডিজি অর্জনে বাংলাদেশ সাফল্যের স্বাক্ষর রাখছে

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা গুরুত্বপূর্ণ। এমডিজি অর্জনে সাফল্যের ধারাবাহিকতায় এসডিজির ক্ষেত্রেও বাংলাদেশ সাফল্যের স্বাক্ষর রাখছে। এ সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে সরকারের গৃহীত পরিকল্পনা ও নীতি বাস্তবায়নে সহযোগী হিসেবে পার্লামেন্টারিয়ানরা সক্রিয় অংশগ্রহণ করছেন।

১৩:০৭ ১৩ আগস্ট ২০২২

টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন। তিনি বাংলাদেশের মহান স্থপতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন এবং মোনাজাতে অংশ নেন।

১৩:০৫ ১৩ আগস্ট ২০২২

পাট ক্ষেতে কবর খুঁড়ে চাঞ্চল্যের সৃষ্টি, উৎসুখ জনতার ভিড়!

পাট ক্ষেতে কবর খুঁড়ে চাঞ্চল্যের সৃষ্টি, উৎসুখ জনতার ভিড়!

নওগাঁর মান্দায় সদ্য কেটে নেয়া পাটে ক্ষেতে রাতারাতি একটি কবর খনন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে কবরটি এলাকাবাসীর নজরে আসার পর তোলপাড় শুরু হয়। উপজেলার কাঁশোপাড়া ইউপির শুটকিবাদাল গ্রামে এ ঘটনা ঘটে। স্থানীয়দের দাবি, এলাকায় ভীতি ছড়াতে কবরটি খনন করে থাকতে পারে। খনন করার পর কবরটি আবারো মাটি দিয়ে ভরাট করে দেওয়া হয়েছে।

১১:১৪ ১৩ আগস্ট ২০২২

বিষধর খৈয়া গোখরা মিলল রাবিতে

বিষধর খৈয়া গোখরা মিলল রাবিতে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক এলাকা পূর্বপাড়া কোয়ার্টার থেকে ৪-৫ হাত লম্বা একটি বিষধর খৈয়া গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১০টার দিকে রাবি শিক্ষার্থী মিজানুর রহমান মিজান সাপটি উদ্ধার করেন।

১১:১৩ ১৩ আগস্ট ২০২২

ডিম ভর্তি ইলিশ চিনবেন কীভাবে?

ডিম ভর্তি ইলিশ চিনবেন কীভাবে?

ইলিশ নামটা শুনলেই নাকে ঘ্রাণ লেগে যায়। পুষ্টির দিক দিয়েও অনন্য এই মাছ। ইলিশ মাছ পছন্দ করেন না! এমন বাঙালি খুঁজে পাওয়া গেলেও যেতে পারে কিন্তু ইলিশের ডিম সবার পছন্দ। ডিম ভর্তি ইলিশের স্বাদ তুলনামূলক কম। তবে ডিম ভর্তি মাছের চাহিদা সব থেকে বেশি। অনেকেই বাজার ঘুরে ডিম ভর্তি ইলিশ খুঁজতে থাকেন। ইলিশে ডিম আছে কি নেই, বুঝবেন কীভাবে?

১১:১০ ১৩ আগস্ট ২০২২

সৌরভ-শেবাগের বিপক্ষে খেলবেন মাশরাফী

সৌরভ-শেবাগের বিপক্ষে খেলবেন মাশরাফী

বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সফল অধিনায়ক এবং তারকা ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজা আসন্ন ইন্ডিয়ান লিজেন্ডস লিগ ক্রিকেটের দ্বিতীয় আসরে খেলছেন। সৌরভ-শেবাগের মতো ভারতীয় কিংবদন্তি ক্রিকেটারদের বিপক্ষে এ লিগে তিনি খেলবেন ওয়ার্ল্ড জায়ান্টসের হয়ে।

১১:০৭ ১৩ আগস্ট ২০২২

সিরাজগঞ্জে আন্তর্জাতিক যুব দিবস পালিত

সিরাজগঞ্জে আন্তর্জাতিক যুব দিবস পালিত

“দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধু’র বাংলাদেশ” – এ প্রতি পাদ্য নিয়ে – সারা দেশের ন্যায় সিরাজগঞ্জে আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। যুব উন্নয়ন অধিদপ্তর, সিরাজগঞ্জের আয়োজনে –শুক্রবার (১২ আগষ্ট) সকালে জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের হলরুমে -অনুষ্ঠানে জেলা প্রশাসক ড.ফারুক আহাম্মদ এর সভাপতিত্বে প্রধান অতিথি বক্তব্যে রাখেন, সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না।

১০:৫৫ ১৩ আগস্ট ২০২২

সলঙ্গায় হুইল চেয়ার পেল প্রতিবন্ধী মেরিনা

সলঙ্গায় হুইল চেয়ার পেল প্রতিবন্ধী মেরিনা

ভিলেজ ভিশন বাংলাদেশ নামের একটি সংগঠনের সহায়তায় হুইল চেয়ার পেল ২৩ বছর বয়সী প্রতিবন্ধী মেরিনা। তার পরিবারকে উপহার হিসেবে দিলেন একটি কাঁঠাল গাছের চারা। প্রতিবন্ধী মেরিনার বাড়ি সলঙ্গা থানার রামকৃঞপুর ইউনিয়নের রৌহাদহ গ্রামে। অভাবের সংসারে কষ্টের মধ্য দিয়ে চলাচল করে অবশেষে একটি হুইল চেয়ার পেয়ে মেরিনা সহ পরিবারের সবাই খুশি।

১০:৫৩ ১৩ আগস্ট ২০২২

সাত কলেজের ভর্তি পরীক্ষায় অংশ নেন ৮৫ শতাংশ শিক্ষার্থী

সাত কলেজের ভর্তি পরীক্ষায় অংশ নেন ৮৫ শতাংশ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রায় ৮৫ শতাংশ পরীক্ষার্থী অংশ নেন।  শুক্রবার বিকেল সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত রাজধানীর ১৪টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক  ড. মো. আব্দুস  সামাদ রাতে এক প্রতিক্রিয়ায় বিষয়টি নিশ্চিত করেন।

১০:৪৩ ১৩ আগস্ট ২০২২

ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

রোববার ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচলেট। সরকারের আমন্ত্রণে দেশের মানবাধিকার পরিস্থিতি দেখতে পাঁচদিনের জন্য তিনি এ সফর করবেন। এক বার্তায় এ তথ্য জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সদর দফতর। ঐ বার্তায় বলা হয়, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট সরকারের আমন্ত্রণে রোববার থেকে বাংলাদেশে সরকারি সফর করবেন। জাতিসংঘের কোনো মানবাধিকার প্রধানের এটিই হবে প্রথম কোনো সরকারি সফর।

১০:৩৩ ১৩ আগস্ট ২০২২

দেশবিরোধী মিথ্যা অপপ্রচার চিহ্নিত করল রয়টার্স

দেশবিরোধী মিথ্যা অপপ্রচার চিহ্নিত করল রয়টার্স

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার অ্যাকাউন্টে চালানো বাংলাদেশবিরোধী একটি মিথ্যা অপপ্রচার ধরা পড়েছে সংবাদ সংস্থা রয়টার্সের ফ্যাক্ট চেক বা সত্যতা নিরূপণ প্রক্রিয়ায়। রযয়টার্সের ঐ প্রতিবেদনে বলা হয়, গত ৭ আগস্ট ‘ওয়াল স্ট্রিট সিলভার’ নামের টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট দেওয়া হয়, বাংলাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন শহরে তীব্র গোলযোগ হচ্ছে। এর সঙ্গে আপলোড করা হয় রাস্তায় টায়ার পোড়ানো ও মুহুর্মুহু সাউন্ড গ্রেনেডের শব্দের একটি অডিও-ভিডিও ক্লিপ।

১৮:৩৭ ১২ আগস্ট ২০২২

আমদানি কমছে, বাড়ছে রেমিট্যান্স, ফিরছে স্বস্তি

আমদানি কমছে, বাড়ছে রেমিট্যান্স, ফিরছে স্বস্তি

দেশের অর্থনীতি নিয়ে নানা উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে সুখবর দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আমদানি অর্ধেকে নেমে এসেছে; অন্যদিকে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। আমদানি ব্যয় অস্বাভাবিক বেড়ে যাওয়ায় বড় ধরনের চাপের মুখে পড়েছে অর্থনীতি; রিজার্ভ কমে ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে, বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যে (ব্যালান্স অফ পেমেন্ট) বিশাল ঘাটতিতে পড়ে ওলোটপালট হয়ে গেছে সব হিসাবনিকাশ। সেই আমদানি খরচ অর্ধেকে নেমে এসেছে।

১৪:১৩ ১২ আগস্ট ২০২২

নিম্নআয়ের মানুষকে স্বস্তি দিতে চায় সরকার

নিম্নআয়ের মানুষকে স্বস্তি দিতে চায় সরকার

চলমান আর্থিক সংকট মোকাবিলায় জ্বালানি তেলের রেকর্ড মূল্যবৃদ্ধি করেছে সরকার। এর বহুমাত্রিক প্রভাব পড়ছে জনজীবনে। দিনমজুর, শ্রমিক, নিম্ন ও মধ্য আয়ের মানুষ জীবনযাত্রার ব্যয় সামলাতে হিমশিম খাচ্ছেন। পরিবহন খাতে তৈরি হয়েছে অস্থিরতা। আমদানি পর্যায়েও অস্বস্তিকর সময় অতিক্রম করছে সরকার। এ জন্য প্রান্তিক ও শহরে বসবাসকারী সীমিত আয়ের মানুষকে কিছুটা হলেও স্বস্তি দিতে চায় সরকার। এ লক্ষ্যে আরও এক কোটি মানুষকে আর্থিক সহায়তার আওতায় আনার পরিকল্পনা করা হচ্ছে।

১৪:০৯ ১২ আগস্ট ২০২২

গম রফতানিতে রাজি রাশিয়া

গম রফতানিতে রাজি রাশিয়া

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্টিটস্কি। বাংলাদেশে ৩ লাখ টন গম রফতানি রাজি হয়েছে রাশিয়া।  বৃহস্পতিবার (১১ আগস্ট) সচিবালয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সঙ্গে সৌজন্য সাক্ষাতে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্টিটস্কি এ বিষয়ে সম্মত হন।

১৪:০৭ ১২ আগস্ট ২০২২

শুল্ক কমিয়ে জ্বালানি তেলের দাম কমানোর চিন্তা

শুল্ক কমিয়ে জ্বালানি তেলের দাম কমানোর চিন্তা

শুল্ক্ক কমিয়ে জ্বালানি তেলের দাম কমানোর চিন্তা করছে সরকার। এ জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও পেট্রোবাংলাকে নিয়ে শুল্ক্ক কতটা কমানো যেতে পারে, তা পর্যালোচনা করছে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ। শিগগিরই জ্বালানি বিভাগ থেকে শুল্ক্ক কমানোর প্রস্তাব অর্থ বিভাগের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে পাঠানো হবে বলে জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে।

১৪:০৫ ১২ আগস্ট ২০২২

অত্যাধুনিক ক্যামেরা বসানো হলো পদ্মা সেতুতে

অত্যাধুনিক ক্যামেরা বসানো হলো পদ্মা সেতুতে

পদ্মা সেতুর দুই প্রান্তে নজরদারি ও  নিরাপত্তা নিশ্চিতে বসানো হয়েছে পিটিজেড কন্ট্রোল ক্যামেরা। এছাড়া সেতুর জাজিরা ও মাওয়া প্রান্তে আরও ৩৪টি ডোম ক্যামেরা বসানো হয়েছে। গত মঙ্গলবার (৯ আগস্ট) এসব ক্যামেরা দিয়ে নজরদারি নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু হয়।

১৪:০৩ ১২ আগস্ট ২০২২