শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: জয়ের ব্যাপারে আশাবাদী দুই জোটই

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: জয়ের ব্যাপারে আশাবাদী দুই জোটই

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২০-২১ কার্যবর্ষের নির্বাচন আগামী ১১ ও ১২ মার্চ। এ নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী প্রধান দুই জোট। নির্বাচনে জয়ের আশায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীরা। নির্বাচনী ফলাফল নিজেদের ঘরে তুলতে প্রচার চালিয়ে যাচ্ছেন তারা।

আওয়ামী লীগ ও সমমনা সমর্থিত আইনজীবীদের সংগঠন সম্মিলিত আইনজীবী ঐক্য পরিষদ এবং বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। নির্বাচনে সভাপতি, সম্পাদকসহ মোট ১৪টি কার্যনির্বাহী পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সরকার সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) নেতৃত্ব দিচ্ছেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেল) নেতৃত্বে আছেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন।

আইনজীবীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতি বছরের মতো এবারও আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের সাদা প্যানেল ও বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। এ দুটি প্যানেলের সভাপতি ও সম্পাদক প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

সাদা প্যানেলের প্রার্থী ঘোষণা করা হয়েছে। এই প্যানেল থেকে সভাপতি পদে সিনিয়র অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন (বর্তমান সভাপতি) ও সম্পাদক পদে অ্যাডভোকেট শাহ মনজুরুল হক নির্বাচনে অংশ নেবেন। এ প্যানেল থেকে সহ-সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন- অ্যাডভোকেট শাকিলা রৌশন ও মো. মনিরুজ্জামান, অর্থ সম্পাদক পদে অ্যাডভোকেট ড. মো. এনামুল হক এবং সহ-সম্পাদক পদে ব্যারিস্টার মো. ইমতিয়াজ ফারুক ও ব্যারিস্টার মোহাম্মদ বাকির উদ্দিন ভুঁইয়া। সদস্য পদে সাত প্রার্থী হলেন- অ্যাডভোকেট মো. তারজেল হোসেন, মো. সাফায়েত হোসেন সজীব, মোহাম্মদ জগলুল কবির, মো. মশিউর রহমান, মো. হুমায়ুন কবির, মিন্টু কুমার মন্ডল ও ব্যারিস্টার মো. কামরুজ্জামান।

অপরদিকে, নীল প্যানেলের প্রার্থীদের নামও ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি পদে বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক কমিটির সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল নির্বাচনে অংশ নেবেন।

সাদা প্যানেল সভাপতি প্রার্থী অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন বলেন, বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় বর্তমান সরকার কাজ করছে। বিচার বিভাগের উন্নয়নের জন্য সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। সুপ্রিম কোর্ট আইনজীবীদের সব উন্নয়নে আমি অতীতেও কাজ করেছি। ভবিষ্যতেও তাদের পাশে থাকব। এ নির্বাচনে বিজয়ী হওয়ার প্রত্যাশা করেন তিনি।

নীল প্যানেল প্রার্থী জয়নুল আবেদিন বলেন, অতীতে বিচার বিভাগের মর্যাদা বৃদ্ধির জন্য কাজ করেছি। ভবিষ্যতেও কাজ করার চেষ্টা করব। সুপ্রিম কোর্টে আইনজীবীদের কাজের পরিবেশ ফিরিয়ে আনতে চেষ্টা করবো।

আগামী ১১ ও ১২ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের ২০২০-২১ সেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচনের ভোটগ্রহণ হবে। এবারের মোট ভোটার হচ্ছেন ৭ হাজার ৭৮১ জন।

সমিতির কার্যনির্বাহী পরিষদের ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে জয়ী হয়েছিলেন আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী এএম আমিন উদ্দিন। আর সম্পাদক পদে জিতেছিলেন বিএনপি সমর্থিত নীল প্যানেলের এএম মাহবুব উদ্দিন খোকন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর