শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে শব্দদূষণ নিয়ন্ত্রনে সমন্বিত কার্যক্রম গ্রহণের অঙ্গীকার

সিরাজগঞ্জে শব্দদূষণ নিয়ন্ত্রনে সমন্বিত কার্যক্রম গ্রহণের অঙ্গীকার

সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর আয়োজিত শব্দ দূষণ নিয়ন্ত্রনে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় পেশাজীবিদের জন্য শব্দ সচেতনতামূলক এক প্রশিক্ষন কর্মশালা গতকাল বৃহস্পতবার সিরাজগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধন করে সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ বলেন, যান বাহনে হাইড্রোলিক হর্ন, কলকারখানায় উচ্চ মাত্রার শব্দের যন্ত্রপাতি স্থাপন, যত্রতত্র টুইষ্টিং মিলসহ নানা ধরনের শব্দ দূষনকারী কারখানা স্থাপন করায় শব্দ দূষনের মাত্রা ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ায় মানুষের ব্যাধি হওয়ার সম্ভবনা অনেক বেড়েছে। হাইড্রোলিক হর্ন নিষিদ্ধ হওয়া সত্বেও এটি ব্যবহার হচ্ছে. এটি বন্ধ সহ শব্দ দুষন বন্ধে আইনের যথাযথ প্রযোগ করা হবে এবং সকল শ্রেণি ও পেশার মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে। সামাজিক সচেতনতা বৃদ্ধি করেই শব্দ দূষণ বন্ধ করতে হবে।

সিরাজগঞ্জে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মাদ মনির হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার হাসিবুল আলম বিপিএম, স্থানীয় সরকার বিভাগের উপপচিালক মো. তোফাজ্জল হাসেন, সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা।

অন্যান্যদের মদ্যে রক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা: এম শামসুল হক, সিরাজগঞ্জ প্রেস ক্লাব এর সভাপতি হেলাল আহমেদ. পাওয়ার পযেন্টে কর্মশালার লক্ষ ও উদ্দেশ্য তুলে ধরেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: মামুনুর রহমান। তিনি উল্লেখ করেন শব্দ দূষনের কারনে মানুষের ৫টি অঙ্গ কান, চোখ ব্রেন, হার্ট ও কিডনি সরাসরি ক্ষতিগ্রস্থ হয়। সুতরাং এখন সময় এসেছে সম্মিলিতভাবে শব্দ দূষন নিয়ন্ত্রন করা। পাওয়ার পয়েন্টের উপর আলোচনায় অংশ নেন জেলা তথ্য অফিসার আবুল খায়ের, জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবন্দ। শব্দ দূষন নিয়ন্ত্রনে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করার অঙ্গীকার করেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর