শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তাড়াশের চলনবিলে পুরোদমে ধান কাটার উৎসব শুরু

তাড়াশের চলনবিলে পুরোদমে ধান কাটার উৎসব শুরু

শস্য ভান্ডার খ্যাত দেশের সর্ববৃহৎ বিলাঞ্চল চলনবিল। বিলজুড়ে চারদিকে সবুজ আর সোনালী রঙে রঙিন চলনবিলের মাঠ। ইতোমধ্যে চলনবিলে পুরোদমে ধান কাটার উৎসব শুরু হয়েছে। চলনবিলের কৃষকের বাড়ির আঙিনায় নতুন বোরো ধান আসায় কৃষাণ ও বধূদের ব্যস্ততা বাড়ার পাশাপাশি মনে যেন আনন্দের ঝিলিক লেগেছে। 

তাড়াশ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর শস্য ভান্ডার’ হিসেবে পরিচিত সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার ২২ হাজার ৫৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। ই উপজেলায় ধান উৎপাদনের লক্ষমাত্রার চেয়েও অর্জিত হয়েছে ২২ হাজার ৬৬০ মেট্রিক টন। 

এদিকে, কয়েকদিনের ভারি বর্ষণে চলনবিলের পাশ দিয়ে বয়ে যাওয়া আত্রাই, গুমানি ও নাগর নদের পানি বিলের বিভিন্ন খালে ঢুকে পড়ায় এই অঞ্চলের কৃষক কিছুটা আতঙ্কিত। তবে কৃষি বিভাগ বলছে, ইতিমধ্যে চলনবিলে ৭৫ ভাগসহ তাড়াশ উপজেলায় ৫০ ভাগ ধান কাটা হয়ে গেছে। কৃষকদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। আর ফলন ও দামেও খুশি কৃষকরা।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন নাহার লুনা জানান, তাড়াশ উপজেলার ২২ হাজার ৫৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এই উপজেলায় ধান উৎপাদনের লক্ষমাত্রার চেয়েও অর্জিত হয়েছে ২২ হাজার ৬৬০ মেট্রিক টন। বর্তমানে এ উপজেলায় ৫০ ভাগ ধান কাটা শেষ হয়েছে গিয়েছে। আর ৫০ ধান কাটা চলছে। আগামী জুন মাস নাগাদ ধান কাটা শতভাগ শেষ হবে। 

তিনি আরো জানান, এ বছর চলনবিলে কোনো শ্রমিক সংকট নেই। বহিরাগত প্রায় চার হাজার ও স্থানীয় প্রায় সাড়ে ১০হাজার শ্রমিকেরা ধান কাটার কাজ করছেন। পাশাপাশি এলাকার ভ্যান-রিকশাচালকসহ অন্যান্য পেশার কর্মহীন হয়ে পড়া মানুষও ধান কাটছে। আবহাওয়া ভালো থাকলে আগামী জুন মাস নাগাদ বিলের সব ধান কাটা সম্ভব বলে জানান তিনি। এছাড়া ধানের দাম ও ফলন অন্যান্য বছরের তুলনায় ভালো।

অপর দিকে, অনেক কৃষকের ধান কাটা শেষে জীবনের ঝুঁকি নিয়ে পাওয়ার টিলার ও ট্রাকের ছাদে গাদাগাদি করে বাড়ি ফিরছে শ্রমিকরা। এতে একদিকে যেমন রয়েছে জীবনে ঝুঁকি অন্যদিকে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর