শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কামারখন্দে শিক্ষকের চাপে নিষিদ্ধ গাইড বই কিনতে বাধ্য শিক্ষার্থীরা

কামারখন্দে শিক্ষকের চাপে নিষিদ্ধ গাইড বই কিনতে বাধ্য শিক্ষার্থীরা

সিরাজগঞ্জের কামারখন্দে ঝাটিবেলাই এস.এ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ করেছে বিদ্যালয়ের শিক্ষার্থী ও অবিভাবক।  নিষিদ্ধ গাইড বই কিনতে ইতোমধ্যে শিক্ষার্থীদের বিভিন্ন পরামর্শ দিচ্ছে ঝাটিবেলাই এস.এ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ অন্যান্য সহকারি শিক্ষকরা।  

অবৈধ গাইড বইয়ের অপকারিতা সম্পর্কে তারা অবগত থাকলেও উৎকোচের বিনিময়ে শিক্ষক ও ম্যানেজিং কমিটি বই কোম্পানীর সাথে যোগসাজসে নিষিদ্ধ গাইড বই কিনতে পরামর্শ দিচ্ছে বলেও অভিযোগ উঠেছে। নাম প্রকাশ্যে অনিচ্ছুক সপ্তম শ্রেণির কয়েকজন শিক্ষার্থী জানায়, হেড স্যার আমাদের ক্লাসের সবাইকে পাঞ্জেরী গাইড কিনতে বলেছেন।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক অষ্টম শ্রেণির কয়েকজন শিক্ষার্থী জানায়, লিপি ম্যাডাম আমাদের ক্লাসের ব্ল্যাকবোর্ডে পাঞ্জেরী গাইড কেনার জন্য লিখে দিয়েছেন। নাম প্রকাশ্যে অনিচ্ছুক সপ্তম শ্রেণিতে পড়–য়া এক শিক্ষার্থীর অভিভাবক জানান, আমার সন্তানকে ঝাটিবেলাই এস.এ উচ্চ বিদ্যালয়ের শিক্ষকেরা পাঞ্জেরী গাইড কিনতে বলেছেন।

ঝাটিবেলাই এস.এ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু হেনা মোস্তফা কামাল অভিযোগ অস্বীকার করে বলেন, আমি ও আমার বিদ্যালয়ের কোন শিক্ষক শিক্ষার্থীদের গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে না। হয়তো গাইড বই কিনতে পরামর্শ প্রদান করা হয়েছে। 

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ছাকমান আলী জানান, গাইড বই সরকার নিষিদ্ধ করেছে। যদি ঝাটিবেলাই উচ্চ বিদ্যালয়ের শিক্ষকেরা শিক্ষার্থীদের গাইড বই কিনতে বাধ্য করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, বিষয়টি তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে জানানো হয়েছে। গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে বিষয়টি প্রমাণিত হলে শিক্ষা অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাকে বিষয়টি জানানো হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর