শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাজিপুরে থেকে নদীপথে খড়ের চালান যাচ্ছে দেশের নানা স্থানে

কাজিপুরে থেকে নদীপথে খড়ের চালান যাচ্ছে দেশের নানা স্থানে

কাজিপুরের ঢেকুরিয়া শহিদ মনসুর আলী ইকোপার্কের নৌঘাট। সকাল সকাল এই ঘাটে আসে খড় বোঝাই ১০/১২ টি ভটভটি (নসিমন)। এগিয়ে আসে জনা পঞ্চাশেক শ্রমিক। তারা গাড়ি থেকে খড়ের গাদা ঘাটের পাশে নামায়। এরপর খড়গুলো থেকে ছোট ছোট আটি তৈরি করে। এভাবে বিকেল অবধি কয়েকশ আটি তৈরি হয়ে যায়। এগুলো বহনের জন্যে ঘাটে উপস্থিত ১০/১২ টি নৌকা। শ্রমিকগণ সেই খড়ের আটিগুলো নৌকায় বিশেষ কায়দায় ভরে দেয়। এরপর নৌকার যাত্রা দূর দুরান্তের গন্তব্যে।

 বুধবার (২২জুলাই)  কাজিপুরের যমুনার ওই ঘাটে গিয়ে এমন চিত্র চোখে পড়েছে। এসময় কথা হয় স্থানীয় ইউপি সদস্য শহিদুল ইসলামের সাথে। তিনি এই কাজের সাথে জড়িত।শহিদুল এই প্রতিবেদককে জানান, পাশের বগুড়া জেলার বিভিন্ন উপজেলা থেকে খড়ের গাদা কিনে নেয়া নয়। পরে ভটভটিযোগে এই ঘাটে এনে তা নতুন করে আটি করা হয়। তিনি জানান, মাসে কমপক্ষে কুড়ি দিন এই ঘাটে গড়ে ৫০/৫৫ জন  শ্রমিক কাজ করে। নৌকা বোঝাই করে দেবার চুক্তিতে তারা এই কাজ করে। নৌকা প্রতি তারা পাঁচশ থেকে ছয়শ টাকা করে পায়। বিশেষ করে বর্ষাকালে কড়ের চালান বেশি যায়।

কথা হয় এই ব্যবসার সাথে জড়িত আলমগীর হোসেনের সাথে। তিনি জানান, “এই ঘাট দিয়ে মাসে কমপক্ষ্যে এক থেকে দেড়শ নৌকা খড় নিয়ে দেশের নানা প্রান্তে যায়। সবচেয়ে বেশি খড় বোঝাই নৌকা সিরাজগঞ্জের চৌহালী, টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় যায়।” বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত সব চেয়ে বেশি খড় বোঝাই নৌকা এই ঘাট থেকে ছেড়ে যায়। খড় বিক্রি করে খরচ বাদে প্রতি নৌকা থেকে দুই থেকে আড়াই হাজার টাকা লাভ হয় বলে তিনি জানান।

ঢেকুরিয়া ঘাটের লেবার সর্দার মোকতাল হোসেন জানান, “সপ্তাহে চার থেকে পাঁচদিন আমাদের ৫৫ থেকে ৬০ জন শ্রমিক এখানে কাজ করে। প্রতিজন দিনে গড়ে ২৫০ থেকে ৩৫০ টাকা  করে তারা উপার্জন করে।”রোদ এবং বৃষ্টির সময়ে শ্রমিকদের আশ্রয়ের জন্যে এই ঘাটে একটি ছাউনি নির্মাণের দাবী জানান তিনি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর