শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এপ্রিলে করোনা পরীক্ষার ১ লাখ কিট তৈরি করবে গণস্বাস্থ্য কেন্দ্র

এপ্রিলে করোনা পরীক্ষার ১ লাখ কিট তৈরি করবে গণস্বাস্থ্য কেন্দ্র

করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার কিট তৈরির সরঞ্জাম চীন থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের কাছে এসে পৌঁছেছে। রোববার (৫ এপ্রিল) আসা ওই সরঞ্জাম দিয়ে ১০ হাজার কিট তৈরি করা যাবে। আগামী দু-তিন দিনের মধ্যে আরও কিট তৈরির সরঞ্জাম আসছে। সেগুলো এলে এপ্রিলের মধ্যে করোনা পরীক্ষার ১ লাখ কিট তৈরি করা সম্ভব হবে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সোমবার (৬ এপ্রিল) সকালে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘গতকাল (রোববার) চীন থেকে আসা করোনার কিট তৈরির উপাদান আমরা পেয়েছি। গতকাল যে পরিমাণ সরঞ্জাম এসেছে, তাতে আমরা ১০ হাজার কিট বানাতে পারব। কিটের আরও সরঞ্জাম আগামীকাল (মঙ্গল) কিংবা পরশু দিনের (বুধবার) মধ্যে চলে আসবে। সেটা হলে আমরা এপ্রিল মাসের মধ্যে ১ লাখ কিট তৈরি করতে পারব। এর চেয়ে বেশি করতে হলে অন্ততপক্ষে পাঁচ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে। আমাদেরকে প্রতি মাসে ২০ লাখ করে তৈরি করার দরকার হবে।’

তিনি বলেন, ‘রোববার কিট পাওয়ার পর আমরা কাজ শুরু করেছি। এখন আমাদের বাংলাদেশের করোনায় আক্রান্ত এমন পাঁচজন রোগীর সামান্য রক্ত দরকার। আমরা সরকারকে বলেছি, করোনায় আক্রান্তদের কয়েক সিসি রক্ত দেয়ার জন্য। আজকে দেবে আশা করছি। দিলে আমরা ১১ এপ্রিল কিট সরকারের কাছে জমা দেব।’

’১১ এপ্রিল বেলা ১১টায় গণস্বাস্থ্যের এ কে হায়দার মিলনায়তনে সংবাদ সম্মেলন করে আমরা এটি সরকারের কাছে হস্তান্তর করব। আমরা ১১টা সংগঠনকেও পরীক্ষা করার জন্য দেব। তারা যাতে পরীক্ষা করতে পারে’-যোগ করেন জাফরুল্লাহ।

দেশে এ পর্যন্ত মোট ৮৮ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা গেছে। এদের মধ্যে ৯ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ৩৩ জন। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর