শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ায় উন্নত প্রযুক্তিতে মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ শুরু

উল্লাপাড়ায় উন্নত প্রযুক্তিতে মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ শুরু

উন্নত পদ্ধতিতে মাছ চাষ, চাষের কলাকৌশল, মাছ চাষের ব্যবস্থাপত্র, পুকুরের সাধারণ সমস্যা ও সমাধান মাছ চাষ শুরু করার আগে প্রয়োজনীয় সঠিক পরিকল্পনা। কী মাছ চাষ করা হবে, চাষের মেয়াদ কতদিন হবে, কখন বাজার জাত করা হবে এবং এজন্য মোট কত খরচ হতে পারে, অর্থ ব্যয়ের সংস্থান আছে বা করা যাবে কি না এসব বিষয়ে সঠিক পরিকল্পনা থাকতে হবে।

অবকাঠামো, পরিবেশ, পানির গভীরতা, বর্ষায় বন্যার হুমকি, পুকুর পাড়ের ঢাল, শুষ্ক মৌসুমে পানি কতটা থাকে, পানি হ্রাস পেলে বাইরে থেকে পানি দেয়ার ব্যবস্থা আছে কি না ইত্যাদি বিষয়ে সঠিক ধারণা। চাষ শুরু করার আগে বা মাছের পোনা ছাড়ার আগে সঠিক নিয়মে পুকুর তৈরীর বিজ্ঞান ও পরিবেশসম্মত মাছ চাষের লক্ষে, সিরাজগঞ্জের উল্লাপাড়াতে  ২ দিন ব্যাপী রাজশাহী বিভাগের মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের উন্নত প্রযুক্তিতে মাছ চাষ বিষয়ক প্রশিক্ষন শুরু হয়েছে।

মঙ্গলবার  ৯ জুন বেলা ১১ টায়  উপজেলা পরিষদের হলরুমে  উল্লাপাড়া  সিনিয়র উপজেলা  মৎস্য অফিসারের কার্যালয় এর আয়োজনে এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের প্রথম দিনে ক্লাস নেন, উল্লাপাড়া সিনিয়র উপজেলা  মৎস  অফিসার  মোঃ  বায়োজিদ আলম, মৎস্য  সম্প্রসারণ  কর্মকর্তা  মোঃ জহিরুল  ইসলাম, ফিল্ড এসিস্টেন্ট মোঃ  জাহাঙ্গীর  আলম ও  নাসিরুল  ইসলাম প্রমুখ।

রাজশাহী বিভাগের মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের উন্নত প্রযুক্তিতে মাছ চাষ বিষয়ক প্রশিক্ষনে  ৫০ জন প্রশিক্ষনার্থী  অংশ গ্রহণ  করে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর