শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ায় ঈদ আনন্দ এবার ঘুড়ি উৎসবে

উল্লাপাড়ায় ঈদ আনন্দ এবার ঘুড়ি উৎসবে

প্রত্যেক বছর ঈদের আনন্দ ঘুরেবেড়িয়ে উদযাপন করলেও এবারের ঈদ আনন্দ ভিন্ন ধরনের। করোনা ভাইরাস সংক্রমণ রোধে সকল বিনোদন কেন্দ্র গুলতে ঈদে লোকসমাগম করতে নিষেধাজ্ঞা ছিলো প্রশাসনের।

এতে মানুষের ঈদ আনন্দ হয়েছে ঘরমুখো। মানুষ বাড়িতে থেকে তাদের নতুন, নতুন প্রতিভার বিকাশ ঘটছে। এবারের ঈদে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিভিন্ন পাড়া মহল্লায় আকাশে রঙিন ঘুড়ি উঠতে দেখা গেছে। 

প্রযুক্তির বিকাশে গ্রামবাংলার ঐতিহ্য গুলো দিনদিন হারিয়ে যাচ্ছে, তবে ঘুড়ি উৎসব প্রায় ১ যুগ ধরে না থাকলেও এবছর ঈদুল ফিতরের পরদিন (মঙ্গলবার) উল্লাপাড়া উপজেলার  মোহনপুর ইউনিয়নের সাতবিলা গ্রামের যুব সমাজের উদ্যোগে বিকেলবেলা ঈদগাঁ মাঠে সামাজিক দুরত্ব বজায় রেখে আবহমান বাংলার ঐতিহ্যকে  লালন করা ঘুড়ি উড়ানোর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় দীর্ঘ  ২৫ ফুট আয়তনের একটি ঘুড়ি মুক্ত আকাশে উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন লাহিড়ী মোহনপুর  ইউনিয়নের যুবলীগ নেতা মোঃ আল-আমিন সরকার । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যুবলীগের আল মামুন, ৪ নং ওয়ার্ড আঃলীগের সাধারণ সম্পাদক মোঃ সেলিম , সমাজসেবক মাহবুব মাস্টার, ইউসুফ , মখলেছ, আলম, রাজিব , রিপন, রাব্বি প্রমুখ ।

এই ঘুড়ি উৎসবের আসা যুবলীগ নেতা আল-আমিন সরকার জানান  প্রতি বছর ঈদে পরিবার-পরিজন নিয়ে সবাই ঘুরতে বেরিয়ে পড়েন কিন্তু  এ বছর করোনা সংক্রমণ থেকে সুরক্ষার সতর্কতা নিয়েই সবাইকে উদযাপন করতে হচ্ছে ঈদুল ফিতর । ঈদে বিনোদন কেন্দ্রে যেতে না পেরে পরিবার পরিজন নিয়ে গ্রামে ঘুড়ি উৎসবে মেতে উঠেছে । 

এদিকে আয়োজকরা বলছেন ,করোনাভাইরাসে স্কুল-কলেজ ও অফিস-আদালত ,ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকায় শিশু-কিশোর, ঘরবন্দি হয়ে পড়েছে। তাই ঈদে বাহিরে যেতে না পেরে বিকেলে একটু আনন্দ পেতেই তারা ঘুড়ি উড়ানোর আয়োজন করা হয়েছে। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর