শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

৭ কোটি ডলার ব্যয়ে পাতাল সড়ক বানাবে ইলন মাস্ক’র কোম্পানি

৭ কোটি ডলার ব্যয়ে পাতাল সড়ক বানাবে ইলন মাস্ক’র কোম্পানি

যুক্তরাষ্ট্রে ৭ কোটি ২০ লাখ ডলারের চুক্তিতে পাতাল সড়ক নির্মাণ প্রকল্প হাতে পেয়েছে ইলন মাস্কের মালিকানাধীন বোরিং কোম্পানি। এটি নির্মিত হলে এখানে চালকবিহীন গাড়ি চলাচল করতে পারবে এবং এটি শহর দু’টির যানজট সমস্যার সমাধান করবে বলে জানানো হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল’র এক প্রতিবেদনে জানা গেছে, ফ্লোরিডা অঙ্গরাজ্যের লাসভেগাসের ফোর্ট লডারডেল ও ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলস শহরে পাতাল সড়ক নির্মাণ প্রকল্পের কাজ পেয়েছে বোরিং কোম্পানি। ৭ কোটি ২০ লাখ ডলারে এই ২ শহরের কর্তৃপক্ষের সঙ্গে কোম্পানিটির চুক্তি হয়েছে। পাতাল সড়ক প্রকল্পটির নাম দেওয়া হয়েছে লাস ওলাস লুপ। ফোর্ট লডারডেল শহরের কর্তৃপক্ষের কাছে এরইমধ্যে এই প্রকল্প গৃহীত হয়েছে।

ডেইলি মেইলের প্রতিবেদনে আরো বলা হয়, মঙ্গলবার শহরটিতে এক গণভোট অনুষ্ঠিত হয়। গণভোটে কিছু নেতিবাচক প্রতিক্রিয়া দেখা গেলেও বেশিরভাগ ভোটার প্রকল্পের কার্যক্রম শুরুর পক্ষে রায় দিয়েছেন।

তবে এ খবর প্রকাশের পর স্থানীয়দের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ বলছেন, এই চুক্তি সফল হবে না। কারণ কয়েক কোটি ডলারের প্রকল্পটি অদূর ভবিষ্যতে মুখ থুবড়ে পড়বে।

তবে ফোর্ট লডারডেল শহরের মেয়র ডিন ট্রান্টালিস তাদের প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, এই প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে চালকবিহীন গাড়ি চলাচলের ব্যবস্থা করা হবে, যানজট কমানো হবে। এতে করে মানুষের কর্মঘণ্টা নষ্ট হওয়ার সমস্যার সমাধান হবে। এখন দেখি, ইলন মাস্ক কোন দিকে আমাদের নিয়ে যান।

ফোর্ট লডারডেলের কমিশনার রবার্ট ম্যাকেঞ্জি ও এক বার্তায় বলেছেন, এই প্রকল্পটি ব্যাপক ব্যয়বহুল। প্রস্তাবিত লাস ওলাস লুপ প্রকল্পটি বাস্তবায়নযোগ্য নয়। এ কারণে এর পেছনে অনর্থক অপব্যয় না করাই শ্রেয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: