শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শুভ আষাঢ়ী পূর্ণিমা আজ

শুভ আষাঢ়ী পূর্ণিমা আজ

আজ শুভ আষাঢ়ী পূর্ণিমা তিথি। দেশের বিভিন্ন জেলায় যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গতকাল আষাঢ়ী পূর্ণিমা এক দিন আগেই পালন করেছেন বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ। বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের সময়ে আষাঢ়ী পূর্ণিমা তিথিকে কেন্দ্র করে তিনটি উল্লেখযোগ্য ঘটনা ঘটে। 

ঘটনা তিনটি হলো- গৌতম বুদ্ধ মাতৃগর্ভে প্রতিসন্ধি লাভ, রাজপ্রাসাদ, রাজত্ব ও স্ত্রী-পুত্রের মায়া ত্যাগ করে দুঃখ থেকে মুক্তির পথ অন্বেষণে গৃহত্যাগ ও বুদ্ধত্ব লাভের পর পঞ্চবর্গীয় শিষ্যদের উদ্দেশে প্রথম ধর্মের বাণী প্রচার। এ ঘটনাগুলোকে উপলক্ষ করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি পালন করে থাকেন। এ দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এই আষাঢ়ী পূর্ণিমার পরবর্তী তিন মাস বৌদ্ধ ভিক্ষুরা বর্ষাবাস শুরু করেন। এ সময় ভিক্ষুরা জরুরি কোনো কারণ ছাড়া বিহারের বাইরে রাতযাপন করতে পারেন না। এই তিন মাস বৌদ্ধ ভিক্ষুরা ধর্ম বিনয় অধ্যায়ন ও ধ্যান চর্চা করে থাকেন। এই তিন মাস বর্ষাবাস শেষ হওয়ার পর প্রবারণা পূর্ণিমা উদযাপনের মধ্য দিয়ে শুরু মাসব্যাপী কঠিন চীবরদানোৎসব।

আমাদের খাগড়াছড়ি প্রতিনিধি জানান, গতকাল আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়িতে ধর্মপুর আর্য বন বিহার, জনবল বৌদ্ধ বিহার, য়ংড বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, হাটহাজারীর আটটি ইউনিয়নের ১৫টি বিহারে বৌদ্ধদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ আষাঢ়ী পূর্ণিমা পালিত হয়েছে। এ উপলক্ষে পবিত্র ত্রিপিটকের মঙ্গলবাণী পাঠ, মন্দিরে অবস্থানকারী ভিক্ষু সংঘের প্রাতঃরাশ, জাতীয়, ধর্মীয় ও স্ব স্ব সংগঠনের আনুষ্ঠানিক পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, পঞ্চশীল ও উপসতশীল গ্রহণ, বর্ষাসাঠিক দান, ভিক্ষু সংঘ ও উপসতশীল ধারীদের পি-াচরণ কর্মসূচি পালন করা হয়।

বান্দরবান প্রতিনিধি জানান, বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতিবিজরিত আষাঢ়ী পূর্ণিমা পালন করেছেন জেলার বৌদ্ধ সম্প্রদায়। সকালে শত শত ভক্তের পদচারণায় মুখরিত ছিল বান্দরবানের বিহারগুলো। স্বাস্থ্যবিধি মেনে সমবেত প্রার্থনায় মিলিত হয়েছিলেন ভক্তরা।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা জানান, আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে তিন মাস বর্ষাবাস পালন করবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এ সময় সংযম পালনের মধ্য দিয়ে ন্যায়, সৎ পথে চলা, বুদ্ধের জীবনানুসরণ ও পরোপকারে তিন মাস অতিক্রম করবে প্রতিটি বৌদ্ধ ধর্মাবলম্বী পরিবার।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা ইপিজেড সার্বজনীন মৈত্রী বৌদ্ধ বিহারে পবিত্র আষাঢ়ী পূর্ণিমা উৎসব উপলক্ষে বিহার কমিটির উদ্যোগে দিনব্যাপী আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল বুদ্ধপূজা, সংঘদান, অষ্টপরিষ্কার দান, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা। সকালের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর দক্ষিণ উপজেলার নির্বাহী কর্মকর্তা শুভাশিষ ঘোষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিজেড সার্বজনীন মৈত্রী বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমত মঙ্গল তিষ্য ভিক্ষু। স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক অশোক কুমার বড়ুয়া।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর