রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিলুপ্তির পথে তাড়াশের ইমামবাড়ি

বিলুপ্তির পথে তাড়াশের ইমামবাড়ি

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় প্রায় ৫শত বছরের পুরনো ইসলামের বানীবাহক শাহ ইমাম (র.) এর ইমাম বাড়িটি বিলুপ্তির পথে। আর ইমাম বাড়িটি পুর্ননির্মানের দাবী জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী। তাছাড়া ইমামবাড়িটির অনেক জায়গা স্থানীয়রা দখল করে নিয়েছে বলেও জানা গেছে। উপজেলার বারুহাস ইউনিয়নের বারুহাস গ্রামে অবস্থিত প্রায় ৫শত বছরে পুরনো ইমাম বাড়ির একটি মসজিদ সম্পুর্নরুপে ধ্বংস হয়ে গিয়েছে।

শুধু গম্বুজের মতো ছোট একটি ঘর এখনো ঐতিহাসিক চিহৃ হিসেবে দন্ডায়মান থাকলেও তা একটি বৃক্ষের নিচে পড়ে রয়েছে। জানা যায়, সম্রাট জাহাঙ্গীর সিংহাসন আরোহনের পর সরাটের বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেন। সেই সময়ে চলনবিল এলাকায় ব্যাসপরগনা পরিদশনের সময় বারুহাস গ্রামে এই অবস্থান করেছিলেন। সেই স্থানে পানিতে ঘেরা একটি উম্মুক্ত ভিটায় জুব্বা-পাগড়ীপরা সাথী সঙ্গীসহ শাহ ইমাম (র.) কে লক্ষ করে স¤্রাটের জলযান সেখানে ভিড়ানো হয়।

শাহ ইমাম (র.) এর জম্মস্থান ইয়ামেনে। তিনি বাংলাদেশে আসার পর চলনবিলের নির্ভৃত পল্লী বারুহাস গ্রামে আসীন হন। সেই সময়ে এই এলাকার অধিবাসীরা ছিল হিন্দু সম্প্রদায়ের। তিনি তাদের মধ্য ইসলামের বানী ও আদর্শ প্রচার করে অনেককে ইসলাম গ্রহন করান। তিনি চলনবিলের উত্তর ও মধ্যম স্থানটিকে ইসলাম প্রচারের স্থান হিসেবে বেছে নেন। এলাকাবাসীর দাবি ইমামবাড়িটির জায়গাগুলো উদ্ধার করে স্থাপনাগুলো পুর্ণনির্মান করে শাহ ইমাম (র.) এর সৃতি সংরক্ষণ করার।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ