রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ায় মাটি কাটা বন্ধে কঠোর প্রশাসন

উল্লাপাড়ায় মাটি কাটা বন্ধে কঠোর প্রশাসন

আবহমানকাল ধরে এ অঞ্চলের মানুষের জীবন-জীবিকাসহ আর্থসামাজিক অনেক কর্মকাণ্ড কৃষির ওপর নির্ভরশীল। সেই ধারাবাহিকতায় দেশের অধিকাংশ পরিবারের এখনও মূল অবলম্বন ফসলি জমি। এর মাধ্যমে তাদের খাদ্য ও আর্থিক নিরাপত্তা নিশ্চিত হয়। তবে কৃষিজীবী শ্রেণির মানুষের বড় অংশই নিম্ন আয়ের। বিষয়টিকে সুযোগ হিসেবে নিয়ে এক শ্রেণির ভুমিদস্যু তাদের জমির উর্বরা শক্তি নষ্ট করছে। জমির মূল্যবান টপ সয়েল বা উপরিভাগের মাটি কেটে ইটভাটায় বা অন্যত্র কাজে ব্যবহার করছে তারা। এতে জমির মালিকরা সাময়িকভাবে আর্থিক লাভবান হলেও দীর্ঘমেয়াদে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। 

জমির টপ সয়েল বা উপরিভাগের মাটি কাটা বন্ধে কঠোর অবস্থা গ্রহণ করেছে উল্লাপাড়া উপজেলা প্রশাসন।
 
উল্লাপাড়া উপজেলার রামকৃষনপুর ইউনিয়নের হরিণচড়া, ভেংড়ি, দবিরগঞ্জ এবং সলংগা ইউনিয়নের নাইমুড়ি, শরীফ সলংগাসহ কয়েকটি স্থানে অভিযান পরিচালনা করে অযাচিত পুকুর খনন বা টপ সয়েল কাটা বন্ধ করেছে উপজেলা প্রশাসন। 
 
উপজেলা নির্বাহী অফিসার মো: উজ্জল হোসেন এর নেতৃত্বে সলংগা থানা পুলিশের সহযোগিতায় সোমবার বিকাল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সাঁড়াশি অভিযান পরিচালিত হয়।
 
এ সময় সলঙ্গা ইউনিয়নের নাইমুড়ি দক্ষিণ পাড়া মৃত মুসলিম উদ্দিন তালুকদারের ছেলে জমির মালিক মো: শফিকুল ইসলাম বকুলকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।
 
উপজেলা নির্বাহী অফিসার মো: উজ্জল হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, উপজেলার পশ্চিমাঞ্চলে কিছু সংখ্যক অসাধু ব্যক্তি রাতের অন্ধকারে অবৈধভাবে ফসলি জমির টপ সয়েল কেটে অন্যত্র বিক্রি করে দিচ্ছে, তার দপ্তরে এমন অভিযোগ দেওয়া হয়েছে। অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে অবৈধভাবে জমির মাটি খনন বন্ধ করে দেওয়া হয় এবং মাটি খনন কাজে ব্যবহৃত একটি ভেকু মেশিন জব্দ করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ