সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ায় কৃষি কার্ডে মিলছে সার “বেড়েছে কৃষি কার্ডের গুরুত্ব”

উল্লাপাড়ায় কৃষি কার্ডে মিলছে সার “বেড়েছে কৃষি কার্ডের গুরুত্ব”

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রাসায়নিক সার কেনাবেচা মনিটরিং করা হচ্ছে উপজেলা কৃষি বিভাগ থেকে। উপ সহকারী কৃষি কর্মকর্তাগণের উপস্থিতিতে সার ডিলারেরা কৃষকদের কাছে সার বিক্রি করছেন।

এদিকে কৃষি কার্ড দেখে কৃষকদের কাছে সার বিক্রি করা হচ্ছে। এতে কৃষকদের কাছে কৃষি কার্ডের গুরুত্ব বেড়েছে ।

উল্লাপাড়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে , উপজেলায় মোট ৩৯ জন রাসায়নিক সার ডিলার আছেন । এর মধ্যে বি সি আই সি এর ২১ জন ও বিএডিসি’র ১৮ জন সার ডিলার আছেন । এছাড়া বিভিন্ন ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে খুচরা সার বিক্রেতা আছেন ১ শ ৩৫ জন ।

খোঁজ নিয়ে জানা গেছে রাসায়নিক সার ডিলারদের দোকানে এক থেকে দু’জন করে উপ সহকারী কৃষি কর্মকর্তা কৃষকদের কাছে সার বিক্রি করা কালে উপস্থিত থাকছেন । উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ সার কিনতে আসা কৃষকদের কৃষি কার্ড দেখে তার কাছে সার বিক্রি করার অনুমতি দিচ্ছেন বলে জানা গেছে । এবিষয়ে একাধিক উপ সহকারী কৃষি কর্মকর্তা জানান ডিলারদের বিক্রি পয়েন্টে তারা উপস্থিত থেকে সার বিক্রি কার্যক্রম দেখা ছাড়াও প্রকৃত কৃষক চিহ্নিত করে সার কেনায় সহায়তা করছেন । এরা আরো জানান প্রকৃত কৃষক ও মাঠে ফসল আছে অথচ কৃষি কার্ড নেই এমন কৃষকদের এন আই ডি কার্ড দেখে তার কাছে সার বিক্রি করা হচ্ছে ।

এদিকে কৃষকদের কাছে এখন কৃষি কার্ডের গুরুত্ব বেড়েছে । কৃষকদের অনেকেই নতুন করে কৃষি কার্ড মিলবে কিনা তার খোজ খবর করছেন বলে জানা গেছে ।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী জানান উল্লাপাড়ায় সব ধরণের রাসায়নিক সারের সংকট নেই । তার বিভাগ থেকে ডিলারদের বরাদ্দকৃত সার সঠিক পরিমাণ উত্তোলন এবং বিক্রি ব্যবস্থা নিয়মিত মনিটরিং করা হচ্ছে । তিনি নিজে কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের সাথে নিয়ে সব মনিটরিং করেছেন। এছাড়া ইউনিয়নগুলোর বিভিন্ন পয়েন্টের খুচরা বিক্রেতাদের সার বিক্রি ব্যবস্থা মনিটরিং করা হচ্ছে । সার বিক্রি করে খদ্দেরদেরকে রশিদ দেওয়া নিশ্চিত করা হয়েছে ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ