সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ভূমি সেবায় অনন্য দৃষ্টান্ত কাজিপুর উপজেলা ভূমি অফিস

ভূমি সেবায় অনন্য দৃষ্টান্ত কাজিপুর উপজেলা ভূমি অফিস

জমাজমি সংক্রান্ত পুরণো ধ্যান ধারণাকে পাল্টে দিয়ে ভূমি সেবা সহজ করতে সরকারের গৃহিত নানা পদক্ষেপের সুষ্ঠু বাস্তবায়ন করে যাচ্ছে কাজিপুর উপজেলা ভূমি অফিস। সেবার মানসিকতা নিয়েই এবার তারা শুরু করেছে ‘ ভূমি সেবা সপ্তাহ-২২। জনগণকে ভূমি অধিকার সম্পর্কে সচেতন করা, ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনায়নের লক্ষ্যেই  ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে এই সেবা সপ্তাহ চলছে। বৃহস্পতিবার  থেকে  কাজিপুর উপজেলা ভূমি অফিস এই সেবা শুরু করেছে। একজন ভূমি সেবা গ্রহিতা ‘ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’ এই হচ্ছে এবারের সেবা সপ্তাহের প্রতিপাদ্য।

এ লক্ষ্যে গত বৃহস্পতিবার কাজিপুর উপজেলা ভূমি অফিস চত্বরে সেবা বুথে  সহকারী কমিশনার (ভূমি) এ বি এম আরিফুল ইসলাম তার অফিসের লোকবল নিয়ে এ সেবা শুরু করেন।  এসময় তিনি সাংবাদিকদের জানান, ভূমি ব্যস্থাপনায় জনসচেতনতা বাড়াতে এবং হয়রানি কমিয়ে এ কাজে দক্ষতা ও গতিশীলতা আনতে সেবা সপ্তাহের এই আয়োজন চলছে।  তিনি আরও জানান, ভূমি সেবা সপ্তাহে উপজেলার ইউনিয়নসমূহের সংশ্লিষ্ট ভূমি অফিস, স্থানীয় সম্মেলন কক্ষ কিংবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবা বুথ থাকছে। ওই বুথে অগ্রাধিকার ভিত্তিতে সেবাগ্রহীতারা ভূমি বিষয়ে নানা ধরণের পরামর্শ পাচ্ছেন।  কী কী ভূমি সেবা আছে সে সম্পর্কেও জনগণ জানতে পারছেন।

 শনিবার(২১মে) সকাল দশটায় সরেজমিন উপজেলা ভূমি গিয়ে জানা গেছে, উপজেলা পর্যায়ে ভূমি সেবায় এ সপ্তাহ উপলক্ষে বিশেষ গুরুত্ব পাচ্ছে ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর। এছাড়াও ভূমি অফিসের প্রবেশ মুখে নামজারির প্রবাহচিত্র স্থাপন করার ব্যবস্থা গ্রহণ, নামজারি/জমাভাগ/খারিজ করতে মোট খরচ এক হাজার একশত সত্তর টাকা লিখিত সাইনবোর্ড লাগানোর ব্যবস্থা গ্রহণ এবং এসব সেবার ব্যানার ও প্ল্যাকার্ড স্থাপন করার বিষগুলো তুলে ধরা হয়েছে । এই সেবার কাজ  চলবে ২৩ মে পর্যন্ত।

 জানা গেছে, ডিসিআর ও খতিয়ান দেওয়ার সেবাকে ইউনিয়ন পর্যায়ে যেসব ভূমি সেবায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এবারের সপ্তাহে। এ ছাড়াও ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়ার জন্য রেজিস্ট্রেশন সম্পর্কে ব্যাপক প্রচার এবং ভূমি সেবা সংক্রান্ত বুকলেট ও লিফলেট বিতরণ ইত্যাদিও থাকছে পাঁচ দিনের এই ভূমি সপ্তাহে। সেবা গ্রহীতা উপজেলার পাইকরতলী গ্রামের স্কুল শিক্ষক শফিকুল ইসলাম জানান, জমি খারিজ বিষয়ে এখানে  সঠিক সময়ে সঠিক পরামর্শ পেয়েছি। সেবা পেয়ে তিনি উপজেলা সহকারী কমিশনার ভূমি এ বি এম আরিফুল ইসলাম কে ধন্যবাদ জানান।

এবার ‘১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা’ এবং ‘ডাকযোগে ভূমিসেবা’ বিষয় দুটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

উল্লেখ্য কাজিপুর উপজেলা ভূমি অফিসের আঙ্গিকগত দিকে যেমন এসেছে পরিবর্তন তেমনি ভূমি সংক্রান্ত সেবার কাজেও এসেছে গতিশীলতা, বদলে গেছে কাজের ধরণ।  সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ  এই অফিসের  সেবা, পরিবেশ ও কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেছেন। এই অফিসের সেবা নিয়ে এখন অনেকেই নিজেদের ভূমিকে নিরাপদ ভাবতে শুরু করেছেন। প্রাথমিকভাবে অনেকের নিকট সঠিক প্রক্রিয়া অনুসরণ করাকে ঝামেলা মনে হলেও এখন নিজের সেবা নিজে নিতে জনগণ অফিসে আসছে। এতে করে কমে গেছে দালালদের দৌরাত্ম।এরইমধ্যে সহকারি কমিশনার(ভূমি) এবিএম আরিফুল ইসলাম জেলা প্রশাসকের অনুমোদন সাপেক্ষে উত্তম চর্চার ফাইল সমস্ত ডকুমেন্টসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়েছেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ