সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ঈদে সিরাজগঞ্জের গ্রামে ঐতিহ্যবাহী ‘পিটুলী’ নিমন্ত্রণ

ঈদে সিরাজগঞ্জের গ্রামে ঐতিহ্যবাহী ‘পিটুলী’ নিমন্ত্রণ

মাংস আর চালের গুঁড়ায় পিতলের হাঁড়িতে রান্না হয় সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী খাবার ‘পিটুলী’। মোটা চালের ভাতের সঙ্গে পিটুলি খাওয়ার আয়োজন করা হয় নানা উৎসবে।

সিরাজগঞ্জের কাজিপুরসহ যমুনা নদীর চরাঞ্চলে এখনও ঐতিহ্যবাহী এ খাবারের প্রচলন রয়েছে। বিয়ে, আকিকাসহ নানা উৎসবে এর আয়োজন করা হয়।

গ্রামের মানুষ সামিয়ানা টাঙ্গিয়ে মাটিতে চট বিছিয়ে পিটুলি খেতে বসে। নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ, ধনী-গরিব সবাই চটে খেতে বসে। আগের দিনে কলাপাতায় খেলেও এখন খাওয়া হয় প্লাস্টিকের প্লেটে।

ঈদের দ্বিতীয় দিন বুধবার দুপুরে কাজিপুর উপজেলার গান্ধাইল গ্রামে অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুস সালামের বাড়িতে এমন এক আয়োজন করা হয়। সরেজমিনে দেখা যায়, বাড়ির উঠানে সারি করে বসেছে নানা বসয়ী মানুষ। পিটুলী দিয়ে ভাত খাওয়ার পর দইও খেয়েছেন সবাই। 

এ উৎসবের আয়োজক আব্দুস সালাম বলেন, নাতি-নাতনিদের আকিকা উপলক্ষে একটি গরু ও একটি খাসি জবাই করা হয়েছিল। সাড়ে ৪ মণ চালের ভাত রান্না হয়েছে। ভোর থেকে চলে রান্নার কাজ। দুপুর থেকে খাবার পরিবেশন চলে। প্রায় হাজার মানুষ এ আয়োজনে উপস্থিত হয়েছেন।  

রান্নার পাচক আফাস উদ্দিন জানান, ২০ বছর যাবত তিনি এ কাজে জড়িত। নিজ গ্রামসহ আশপাশের গ্রামেও নানা উৎসবে ডাক পড়ে তার। কাজ শেষে সম্মানিও ভালো পান।

স্থানীয় গান্ধাইল ইউপির সাবেক চেয়ারম্যান আশরাফুল আলম বলেন, “বাপ-দাদার আমল থেকেই যেকোনো উৎসবে পিটুলী রান্নার আয়োজন চলে আসছে। এখনও চলছে। এটা আমাদের এলাকার ঐতিহ্য।” 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ