রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শাহজাদপুরে জলবায়ু পরিবর্তন অভিযোজন কার্যক্রম বিষয়ক কর্মশালা

শাহজাদপুরে জলবায়ু পরিবর্তন অভিযোজন কার্যক্রম বিষয়ক কর্মশালা

স্থানীয় পরিকল্পনায় শিশু কেন্দ্রিক জলবায়ু পরিবর্তন অভিযোজন কার্যক্রমে অন্তর্ভূক্তকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার সকালে শাহজাদপুর উপজেলা পরিষদ মিলনায়তনে উক্ত কর্মশালা প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান। উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সহকারি কমিশনার (ভূমি) মাসুদ হোসেন, ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী, উপজেলা কৃষি অফিসার আব্দুস ছালাম, ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, মানব মুক্তি সংস্থার ফারুক হোসেন প্রমুখ।

কর্মশালায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, শাহজাদপুর উপজেলাটি একটি জলবায়ু পরিবর্তন বিপদাপন্ন উপজেলা হওয়ায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রতিটি ইউনিয়নে একটি জলবায়ু অভিযোজন পরিকল্পনা থাকা অত্যাবশ্যকীয় যা উন্নয়ন পরিকল্পনার সাথে সমন্বয় করে প্রস্তুত করতে হবে এবং এ সমস্ত উন্নয়ন পরিকল্পনার অবশ্যই শিশুদেরকে ও শিশু বান্ধব কার্যক্রম গুরত্ব দেওয়া উদিত। কারণ আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত পাশাপাশি প্রতিবন্ধিদেরকে ও পরিকল্পনায় গুরুত্ব সহকারে দেখতে হবে।

বার্ষিক উন্নয়ন পরিকল্পনায় জলবায়ু পরিবর্তন অভিযোজন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমকে অন্তর্ভুক্ত বিষয়ে ঐক্যমত পোষন করেন। বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান মানব মুক্তি সংস্থা (এমএমএস) অস্ট্রেলিয়ান সরকারের অর্থায়নে ও সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের সহযোগিতার শিশু কেন্দ্রিয় জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্প কর্মশালাটি আয়োজন করে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ