সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

কাজিপুরে ফাইলেরিয়া রোগীর পরিচর্যা ও করণীয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

কাজিপুরে ফাইলেরিয়া রোগীর পরিচর্যা ও করণীয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিরাজগঞ্জের কাজিপুরে ফাইলেরিয়া রোগীর চিকিৎসা, করনীয় ও সামাজিক দায়বদ্ধতা বিষয়ে এক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। সোমবার (১৯ অক্টোবর) সকাল ১০টায় লেপ্রা বাংলাদেশ, ডিজিএইচএস, এমওএইচএফডব্লিউ এর সহযোগিতায় কাজিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হল রুমে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোমেনা পারভীর পারুল।

অনুষ্ঠানের উদ্বোধন করেন কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী। কর্মশালায় ফাইলেরিয়া রোগের কারণ, বিস্তার, করণীয়, রোগির সামাজিক দায়বদ্ধতা বিষয়ে আলোকপাত করা হয়।এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা স্বাগতিক বক্তব্যে বলেন, ‘সারাদেশের মধ্যে সিরাজগঞ্জ ফাইলেরিয়া রোগে ১১ তম স্থানে রয়েছে। তবে আশার কথা, ব্যবস্থা নেয়ায় কাজিপুরে নতুন করে কেউ এই রোগে আক্রান্ত হচ্ছে না। স্বাস্থ্যরক্ষার কিছু নিয়ম মানলেই এই রোগকে দূরে রাখা সম্ভব।’ তিনি আরো বলেন, ফাইলেরিয়া রোগটি কোন ছোয়াছে রোগ নয়, মূলত কৃমি থেকে এই রোগের উৎপত্তি হয়।

সিরাজগঞ্জসহ বাংলাদেশে ৩৪ জেলায় এই রোগ দেখা দিয়েছিল। বর্তমানে কমে তা ১৯ জেলায় এসেছে। কেউ আক্রান্ত হলে বছরে ১ বার করে মোট ৫ বছরের চিকিৎসা নিতে হয়। সচেতনতায় এই রোগ নির্মূল করা সম্ভব হবে বলে তিনি আশা করেন। উক্ত অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান, রাজনৈতিক ব্যক্তিত্ব, মসজিদের ইমাম, স্বাস্থ্যকর্মি, এনজিও প্রতিনিধিও সাংবাদিক প্রতিনিধিগণ অংশ নেন। এসময় উপস্থিত ছিলেন কাজিপুর উপজেলা আ.লীগের সভাপতি শওকত হোসেন, স্বাস্থ্য পরিদর্শক মোয়াজ্জেম হোসেনসহ আরো অনেকে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ