শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাল থেকে কবিগুরুর জন্মোৎসব, প্রস্তুত শাহজাদপুরের কাচারি বাড়ি

কাল থেকে কবিগুরুর জন্মোৎসব, প্রস্তুত শাহজাদপুরের কাচারি বাড়ি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৯০-৯৬) সালে ছায়াছন্ন খালবিলে ভরা পূর্ব বাংলার অনেকাংশ শিক্ষা সভ্যতা বিবর্জিত শাহজাদপুরে আসতেন এর পূর্বে রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্ব পূরুষ নাটোরের রাণী ভবানীর নিকট থেকে তের টাকা দশ আনায় শাহজাদপুরের জমিদারী কিনে নেন। পরবর্তীতে এই জমিদারী দেখাশুনার জন্যই ১৮৯০-৯৬ সাল পর্যন্ত শাহজাদপুরে বিভিন্ন সসময় আসা যাওয়ার পাশপাশি সাময়িক বসবাস করতেন।

১৯৯১ সাল থেকে শাহজাদপুরে কাছারি বাড়িতে প্রতিবছরই নানা আয়োজনে রবীন্দ্রজয়ন্তী উদযাপন করা হয়। প্রতিবছরের ন্যায় এবছরও ব্যাপক আয়োজনে শাহজাদপুরে তিনব্যাপী কবিগুরুর জন্মোৎসব পালিত হবে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মোৎসব উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুরে কাছারি বাড়িতে সোমবার (৮ মে) বিভিন্ন অনুষ্ঠান মালার মধ্য দিয়ে শুরু হচ্ছে তিনদিনের রবীন্দ্র জন্মোৎসব।

সিরাজগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে উৎসবের প্রস্তুতিও শেষ পর্যায়ে। কাছারি বাড়ি পরিচ্ছন্ন করার পর শৈল্পিক আঁচড়ে সম্পন্ন করা হয়েছে সৌন্দর্যবর্ধনের কাজ।

কবিগুরুকে সম্মান জানাতে ও অনুষ্ঠানে যোগ দিতে কাছারি বাড়িতে আসতে শুরু করেছেন রবীন্দ্র প্রেমীরা। পাশ্ববর্তী দেশ ভারত থেকেও ইতিমধ্যে এই উৎসবে যোগদানে এসেছে অনেকে। রবীন্দ্র জন্মজয়ন্তী উদযাপনের সব আয়োজন শেষ পর্যায়ে বলে জানিয়েছেন আয়োজকরা। 

কাস্টোডিয়া তানভিরুল হক জানান, এবছর বিশ্বকবির জন্মোৎসব পালনের জন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। সকল রবীন্দ্র ভক্তরা যেন আসতে পারে নিরাপদ নির্বিঘ্নে অনুষ্ঠান উপভোগ করতে পারে তার জন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর