শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

২১ ফেব্রুয়ারি ঘিরে ব্যস্ত সিরাজগঞ্জের ফুল চাষীরা

২১ ফেব্রুয়ারি ঘিরে ব্যস্ত সিরাজগঞ্জের ফুল চাষীরা

ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন এবং আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে সিরাজগঞ্জের ফুল চাষীরা বাজার ধরতে ব্যস্ত। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর চাষীরা ভালো মুনাফার আশা করছেন। ফুলচাষে বেশি লাভ হওয়ায় প্রতি বছর ফুল বাগানের সীমানা বাড়াতে ব্যস্ত প্রান্তিক ফুল চাষিরা। তবে তাদের মতে, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে তারা আরও লাভবানসহ আর্থিকভাবে স্বচ্ছল হবে। এ বিষয়ে স্থানীয় কৃষি বিভাগ ফুল চাষিদের উৎসাহ ও পরামর্শ দিয়ে যাচ্ছে সংশ্লিষ্ট কর্মকর্তরা।

সিরাজগঞ্জ সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের একডালা গ্রামের ফুল চাষী শহিদুল ইসলাম জানান, এ বছর তারা দশ বিঘা জমিতে গোলাপ, রজনীগন্ধা, গাঁদাসহ বিভিন্ন ধরনের ফুল চাষ করেছেন। এতে তাদের প্রায় তিন লাখ টাকা খরচ হয়েছে।  আবহাওয়া অনুকূলে থাকায় এবার এই তিন দিবসে প্রায় ছয় লাখ টাকার ফুল বিক্রয় করতে পারবেন বলে আশা করেছেন তিনি। 

তিনি জানান, ইতোমধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকার এসে অগ্রিম টাকা দিয়ে ফুলের অর্ডার দিয়ে গেছেন। সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়নের অনেক কৃষকই ধান, পাটসহ অন্যান্য ফসলের চাষ বাদ দিয়ে এখন ফুল চাষ শুরু করেছেন। তাদের উৎপাদিত গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, বেলী, জবা, সূর্যমুখী, ডালিয়া, হাসনাহেনা, চন্দ্রমল্লিকা, টগরসহ বিভিন্ন ধরনের ফুল রাজধানীসহ সারাদেশেই যাচ্ছে। তবে সারা বছরই ফুলের চাহিদা থাকলেও বসন্ত, ভালোবাসা দিবস, শহীদ দিবসকে কেন্দ্র করে ব্যাপকভাবে ফুলের চাহিদা বেড়ে যায়।

সদর উপজেলার চক শিয়ালকোল গ্রামের ফুল চাষী গোলবার হোসেন জানান, এ বছর তিনি দুই বিঘা জমিতে ফুল চাষ করেছে এতে তার সব মিলে খরচ হয়েছে প্রায় ৮০ হাজার টাকা। তার যে ফলন হয়েছে তাতে দেড় লাখ টাকার ফুল বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

তিনি জানান, বর্তমানে তার বাগানে গোলাপ, জবা, রজনীগন্ধা, বেলী, হাসনাহেনা, মল্লিকা. চন্দ্রমল্লিকা, গাদা, চাইনিজ গোলাপ, সূর্যমুখীসহ বিভিন্ন জাতে ফুল রয়েছে। এবছর চারা ভেদে প্রতিটি গাদা ২০ টাকা, গোলাপ ৮০ টাকা, জবা ২৫ টাকা, বেলী ২৫ টাকা, হাসনাহেনা ৩০ টাকা, ডালিয়া ৪০ টাকা, সূর্যমুখী ৫০ টাকা বিক্রি করছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার কৃষি কর্মকর্তা মো. আনোয়ার সাদাত বলেন, তিন দিবস উপলক্ষে সিরাজগঞ্জের ফুল চাষীরা এখন ব্যস্ত সময় পার করছেন। আবহাওয়া অনুকূলে থাকা এবং করোনা না থাকায় ফুল চাষীরা এবার ভালো দাম পাবে বলে আশা করছেন। এছাড়া সিরাজগঞ্জের ফুলের মানও বেশ ভালো। সিরাজগঞ্জের ফুলের চাহিদা রাজধানীসহ সারা দেশেই রয়েছে বলে তিনি জানান। প্রতিনিয়তই ফুল চাষের বিষয়ে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে এবং ফুল চাষে উৎসাহ দেওয়া হচ্ছে কৃষি বিভাগ।

তিনি বলেন, আমরা কৃষকদের ফুল চাষে আগ্রহী করতে চেষ্টা করছি এবং প্রশিক্ষণের মাধ্যমে তাদের হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছি। এতে করে সিরাজগঞ্জে প্রতি বছরই ফুল চাষীর সংখ্যা বাড়ছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর