শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে প্রিয় নীড়ে আনন্দে দিন কাটে তৃতীয় লিঙ্গের ৪০ সদস্যের

সিরাজগঞ্জে প্রিয় নীড়ে আনন্দে দিন কাটে তৃতীয় লিঙ্গের ৪০ সদস্যের

প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ‘প্রিয় নীড়ে’ ঠাঁই পেয়েছেন তৃতীয় লিঙ্গের ৩০ সদস্য। শুধু পাকা ঘরই নয়, একই সঙ্গে কর্মসংস্থানের সুযোগও পেয়েছেন তারা। আশ্রয়ণ প্রকল্পে ওঠার পর প্রতিনিয়ত গান, হাসি-আনন্দে সময় পার করছেন তারা। কেউ গরু, ছাগল, হাঁস-মুরগি ও কবুতর পালন করছেন। কেউ শাক-সবজি চাষ করছেন।

১৮ নভেম্বর সকালে সিরাজগঞ্জের উল্লাপাড়ার হাটিকুমরুল ইউনিয়নের স্বরস্বতী নদীর পাড়ে গিয়ে দেখা যায়, ‘প্রিয় নীড়’ নামে আশ্রয়ণ প্রকল্প গড়ে তোলা হয়েছে। এখানে তৃতীয় লিঙ্গের ৩০ সদস্যকে পুনর্বাসন করা হয়েছে। তারা প্রত্যেকেই জমির মালিকানাসহ পাকা ঘর, গবাদি পশু ও উপার্জনের জন্য সেলাই মেশিনও পেয়েছেন।

পুনর্বাসিত তৃতীয় লিঙ্গের জলি ও জুঁই জানান, প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে সবাই ভালো আছি। স্থায়ী ঠিকানা ও কর্মসংস্থানের সুযোগ দিয়ে নতুন জীবন দিয়েছেন প্রধানমন্ত্রী। এখন জীবন সাজানোর স্বপ্ন দেখছি। নতুন জীবন পেতে সহায়তা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।

পুনর্বাসিত জলি বলেন, ‘পরিবার ও সমাজের লোক যেটুকু ভালো না বাসতো, প্রধানমন্ত্রী তার চেয়ে বেশি ভালোবাসেন। তার জন্য দোয়া করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘজীবী হোন।’

মায়া নামের আরেকজন বলেন, ‘আশ্রয়ণের ঘরে আসার পরও আশপাশের মানুষ প্রথমদিকে তুচ্ছ-তাচ্ছিল্য করতো। তবে এখন বেশ ভালোভাবে কথা বলে।

স্থানীয় বাসিন্দারা জানান, ধারণা ছিল তৃতীয় লিঙ্গের ওরা হয়তো এখানকার সামাজিক পরিবেশ নষ্ট করবে। সে ধারণা ভুল ছিল। তারা গ্রামের স্বাভাবিক মানুষের মতো জীবন যাপন করছে। গরু-ছাগল, হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষও করে। এরা স্থানীয় কাউকে বিরক্ত করে না। আশ্রয়ণ প্রকল্পে ওঠার পর প্রতিনিয়ত গান, হাসি-আনন্দে সময় পার করছেন তারা। কেউ গরু, ছাগল, হাঁস-মুরগি ও কবুতর পালন করছেন। কেউ শাক-সবজি চাষ করছেন।

প্রিয় নীড়ের নেত্রী মায়া জানান, সরকারি হিসেবে তাদের ৩০ সদস্যকে জমি ও ঘর দেওয়া হলেও বর্তমানে আছি ৪০ জন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, তৃতীয় লিঙ্গের মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি তাদের কর্মসংস্থানে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ও চাওয়া হলো- তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে এনে জীবনমান উন্নত করা।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জ্বল হোসেন বলেন, ওই আশ্রয়ণ প্রকল্পে তৃতীয় লিঙ্গের বসবাসকারীরা ভালো আছেন।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ জানান, প্রিয় নীড়ে আশ্রয় পাওয়ায় এখন অনেকটাই স্বস্তিতে রয়েছে তৃতীয় লিঙ্গের সদস্যরা।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর