• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

তাড়াশে বদলে গেছে গ্রামীণ জীবনমান

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

সিরাজগঞ্জের তাড়াশে সড়কেই বদলে গেছে মানুষের জীবনযাত্রার মান। হয়েছে অর্থনৈতিক উন্নয়ন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) কর্তৃক নির্মিত উপজেলার খুটিগাছা-নওগাঁ,তাড়াশ-কুন্দইল ও তাড়াশ-বারুহাস সড়ক 'জীবনমান বদলে দিয়েছে এ উপজেলার মানুষের।

রাস্তা ভালো হওয়ায় গ্রামের ছেলেমেয়েরা সহজে স্কুল-কলেজে আসা-যাওয়া করতে পারেন। যারা অন্যের জমিতে কাজ করতেন তাদের অনেকেই সড়কের পাশে ছোটখাটো দোকান দিয়ে বসে আছেন। কেউ কেউ অটোরিকশা বা ভাড়ায় চালিত মোটরসাইকেল চালিয়েও জীবিকা নির্বাহ করছেন।

তাড়াশ এলজিইডি অফিস সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে তাড়াশ উপজেলার তাড়াশ-বারুহাস ৯.২৪৩ কিলোমিটার, তাড়াশ জিসি চাচকৈড় জিসি ভায়া কুন্দইল রাস্তা ৩.৪৩২ কিলোমিটার সড়ক নির্মাণ করা হয়। এছাড়া ২০২২-২৩ অর্থবছরে খিটগাছা-নওগাঁ ৯.০৯০ কিলোমিটার রাস্তা নির্মাান করা হয়।

এলজিইডির কর্তৃক নির্মিত সড়ক উন্নয়ন, মেরামত, ব্রিজ ও কালভার্ট নির্মাণের ফলে যাতায়াতে আমূল পরিবর্তন হয়েছে এই উপজেলায়। এতে সাধারণ মানুষের জীবনযাত্রার মানের ব্যাপক পরিবর্তনও হচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে প্রতিটি গ্রামই হবে শহর।

উপজেলার বারুহাস ইউনিয়নের বাসিন্দা মিজানুর রহমান জানান, যাত্রীদের যাতায়াতের ক্ষেত্রে দুর্ভোগ পোহাতে হতো। সড়কটি নির্মাণের ফলে এলাকার হাজার হাজার জনসাধারণের চলাচলের পথ সুগম হয়েছে। জনজীবনে এসেছে গতিশীলতা।

ইজিবাইক চালক গফুর আলী বলেন, সড়কটি নির্মাণের আগে চলাচলে অনেক কষ্ট হতো। বর্ষায় সময় ভাঙা রাস্তাগুলো চলাচলের অযোগ্য হয়ে পড়তো। গ্রামের সাধারণ মানুষের সঙ্গে রোগী ও শিক্ষার্থীদের যাতায়াতে দুর্ভোগের শেষ ছিলো না। বর্তমানে সড়ক পাকা হওয়ায় পাল্টে গেছে এলাকার যোগাযোগ ব্যবস্থা। এছাড়া সড়কগুলোর মানও অনেক ভাল,দেখতেও মনোরম।

উপজেলার নওগাঁ ইউনিয়নের বাসিন্দা রাজু আহমেদ বলেন, তাড়াশ-নওগাঁ এ সড়ক নির্মাণের ফলে কৃষক অতি সহজে তাদের উৎপাদিত পণ্য শহরে নিতে পারছে ও তার ন্যায্যমূল্য পাচ্ছে। গ্রামের জনসাধারণ অতি সহজে ও নির্বিঘ্নে যাতায়াত করতে পারছেন। এলাকার শিক্ষার্থীরা স্কুল-কলেজে সহজভাবে যাতায়াত করতে পারছে। সড়ক নির্মাণের ফলে গ্রামের মানুষ আধুনিক সুযোগ-সুবিধা পাচ্ছেন।

তাড়াশ উপজেলা প্রকৌশলী ইফতেখার সারোয়ার ধ্রুব জানান, প্রত্যান্ত এলাকায় এলজিইডির কর্তৃক নির্মিত বিভিন্ন সড়ক উন্নয়ন, মেরামত, ব্রিজ ও কালভার্ট নির্মাণের ফলে যাতায়াতে আমূল পরিবর্তন হয়েছে। এতে সাধারণ মানুষের জীবনযাত্রার মানের ব্যাপক পরিবর্তনও হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ