• বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

সিরাজগঞ্জে ব্যবসা সহায়ক উপকরণ পেল জলবায়ু অভিবাসী ১৯৫ জন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৬ মে ২০২২  

সিরাজগঞ্জের জলবায়ু অভিবাসী ১৯৫ জন বিভিন্ন বিষয়ে উদ্যোক্তা হিসেবে প্রশিক্ষণ প্রাপ্ত হওয়ায় তাদের মাঝে ব্যবসা সহায়ক উপকরণ ও সনদপত্র বিতরণ করা হয়েছে।

GIZ কর্তৃক সিরাজগঞ্জ পৌরসভায় বাস্তবায়নাধীন আরবান ম্যানেজমেন্ট অব ইন্টারন্যাশনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ (UMIMCC)প্রকল্পের আওতায় দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শেষে আত্মনির্ভরশীল হওয়ার জন্য ক্ষুদ্র ব্যবসায়িক উপকরণ বিতরণ করা হয়েছে।প্রকল্পটি জার্মান ফেডারেল মিনিস্ট্রি অব ইকোনমিক কোপারেশন এন্ড ডেভেলপমেন্ট (BMZ) ও ইউরোপিয়ান ইউনিয়ন (EU) এর অর্থায়নে -বাংলাদেশ সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাস্তবায়িত।

বুধবার (২৫ মে) সকালে সিরাজগঞ্জ শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়াম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন ও উপকরণ বিতরণ করেন, সিরাজগঞ্জ পৌরসভার সুযোগ্য মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা। তিনি তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা সোনার বাংলা গড়তে দক্ষভাবে দেশ পরিচালনা করছেন। উন্নত জীবন যাপন করতে হলে সবাইকে সু-শিক্ষা অর্জন করার পাশাপাশি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে কাজ করতে হবে। তাহলেই ২০৪১ সালের মধ্যে দেশ উন্নত জাতিতে রুপান্তরিত হবে। মাথা উচু করে দাড়াবে দেশ। সবাইকে আত্মনির্ভরশীল হতে হবে। তিনি আরো বলেন, সিরাজগঞ্জ পৌরসভার ব্যাপক উন্নয়ন করার পাশাপাশি জনগণের ভাগ্যে উন্নয়নে কাজ করা হচ্ছে। জার্মান উন্নয়ন সংস্থা (জেআইজেড) আরো ভবিষ্যতে সহযোগিতা করলে পরবর্তীতে আরো প্রশিক্ষণ প্রাপ্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে উপকরণ বিতরণ করার আশাবাদী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেন, নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুস ছালাম মিয়া, নির্বাহী কর্মকর্তা মোঃ সিদ্দিকুর রহমান, মেডিক্যাল অফিসার ডাঃ এ,কে এম ফরহাদ হোসেন, সিনিয়র কো-অডিনেটর শেখ মোঃ আশরাফুল ইসলাম প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন, GIZ Bangladesh Project, UMIMCC/UMML প্রকল্পের সিনিয়র কো-অর্ডিনেটর শেখ মোঃ আশরাফুল ইসলাম। আরো বক্তব্যে রাখেন, GFA কম্পোনেন্ট হেড খন্দকার সাবিহা সুলতানা। এতে সভাপতিত্ব করেন, জেলা সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মুহাম্মদ মতিয়ার রহমান। সঞ্চালনায় ছিলেন, পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা এস,এম শাহ আলম।

এসময় পৌরসভার প্যানেল রিয়াদ রহমান, শিখা খাতুন, কাউন্সিলর মামুনুর রশিদ,হাসানুল হক মোল্লা,জুলফিকার হাসান, তাজউদ্দীন সেখ, বেলাল হোসেন, শিপু আহমেদ, মোঃ আরজু, মোছাঃ রুমানা রেশমা, স্বপ্না হাবিবা, তহমিনা খাতুন, মিরা খাতুন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
বিতরণ কৃত উপকরণর মধ্যে ছিলো- ভ্যানরিক্সা ৩টি, খাবার বিক্রি করা সাডী (ফুড কার্ড)-২টা সেলাইমেশিন ৫টা, স্মার্ট মোবাইল ফোন ১৫১টা, ছোট ফ্রিজ-৬টা, বিউটি পার্লার করার সামগ্রিক ১ জনকে, আয়রণ মেশিন ও টেবিল -৬টা, গ্যাস সিলিন্ডার ও চুলা – ২টা, ওয়েট মেশিন ও ক্যাশবাক্স-৬টা, কাপড় রাখার র‍্যাগ -৫ টা।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ