শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে সলপ ইউনিয়নের গ্রামগুলো

উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে সলপ ইউনিয়নের গ্রামগুলো

একটি সড়ক সেতু পাল্টে দিয়েছে উল্লাপাড়ার সলপ ইউনিয়নের প্রাচীন বাজার কৃষকগঞ্জের দৃশ্যপট। ৫০ এর দশকের শেষ ভাগে সলপের তদানীন্তন প্রতাপশালী স্যানাল জমিদারদের সঙ্গে সংগ্রাম করে স্থানীয় কৃষকেরা এই বাজারটি প্রতিষ্ঠা করেছিলেন। আর এ জন্যই বাজারটির নামকরণ করা হয়েছে কৃষকগঞ্জ বাজার।

বাজারের উত্তর পূর্ব পাশ দিয়ে চলে গেছে উল্লাপাড়া-বেলকুচি আঞ্চলিক সড়ক এবং পূর্ব দক্ষিণ পাশ দিয়ে অতিক্রম করেছে শাহজাদপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়ক। ফলে বাজারের দুইপাশে কয়েক দশক ধরে বেড়েছে নানা ধরনের যানবাহনের ভিড়। বাজারের পূর্বপাশে প্রাচীন করতোয়া খালের উপরে একটি ছোট অপ্রশস্ত সেতু নিমার্ণ করা হয়েছিল ৮০ দশকের গোড়ার দিকে। পরবর্তী লোক সংখ্যা বৃদ্ধি এবং বাজার সম্প্রসারন সেই সঙ্গে যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় কথিত অপ্রশস্ত ওই সেতুর উপর সবসময়ই যানজট লেগে থাকতো। বাজারে যাতায়াতকারী লোকজন পড়তেন চরম দুভোর্গে।

কিন্তু চলতি বছরে কথিত অপ্রশস্ত সেতুটি ভেঙ্গে দিয়ে এখানে নিমার্ণ করা হয়েছে একটি প্রশস্ত সড়ক সেতু। সেতুটি জুলাই মাসের প্রথম সপ্তাহে যানবাহন ও লোকজনের চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। এখন আর বাজারে আসা লোকজনের পোহাতে হয় না দুভোর্গ । সড়ক ও জনপথ বিভাগ এই সেতু ও দুই পাশের সংযোগ সড়ক নিমার্ণের জন্য ব্যয় করেছে ১ কোটি ৬০ লাখ টাকা।

বুধবার (৭ জুলাই) স্থানীয় বাসিন্দারা জানান, কৃষকগঞ্জ বাজারের পূর্বপাশের খালের উপরের অপ্রশস্ত সেতুটি নতুন করে যুগোপযোগী করে নিমার্ণের জন্য সলপ ইউনিয়ন পরিষদের কাছে ইতোপূর্বে অনেক বার আবেদন জানানো হয়েছে। কিন্তু চেয়ারম্যান মেম্বরগণ সে আবেদন আমলে নেননি। অবশেষে বর্তমান চেয়ারম্যান প্রকৌশলী শওকাত ওসমান তার মেয়াদের শেষের দিকে এলাকাবাসীর দীর্ঘদিনের দুভোর্গ নিরসন ও তাদের দাবি পূরণে এই খালের উপরে একটি যুগোপযোগী সড়ক সেতু নিমার্ণ করেন। বাজারে করা হয়েছে ড্রেনেজ ব্যবস্থা।

সোলার প্যানেল ও পল্লী বিদ্যুতের সমন্বয়ে পুরো বাজারে রাতের বেলা আলোর ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে সলপ ইউপি চেয়ারম্যান প্রকৌশলী শওকাত ওসমানের সঙ্গে কথা বললে তিনি জানান, উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমামের আন্তরিক সহযোগিতায় তিনি সলপ এলাকার মানুষের দীর্ঘদিনের দুভোর্গ নিরসন এবং কৃষকগঞ্জ বাজারের পাশ দিয়ে যাওয়া দু’টি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সড়কে যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে বাজারের পাশে অবস্থিত করতোয়া খালের উপর অনেক প্রশস্ত সড়ক সেতু নিমার্ণ করেছেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর