মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

এই গরমে ঘি দিয়ে খান কফি, সারাদিন থাকবেন চাঙ্গা

এই গরমে ঘি দিয়ে খান কফি, সারাদিন থাকবেন চাঙ্গা

সংগৃহীত

বাইরের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এপ্রিল মাসের শেষেই এই অবস্থা। এখনও পর্যন্ত কালবৈশাখীর দেখা মেলেনি। গোটা দেশের ওপর দিয়ে লু হাওয়া বইছে। তার মধ্যে অফিস-চাকরি-ব্যবসা-বাণিজ্য সামাল দিতে হচ্ছে। শরীর কাহিল হয়ে পড়ছে। এই দাবদাহে ঠান্ডা পানীয়র পাশাপাশি খেয়ে ফেলুন ঘি কফি। যাকে বলতে পারেন বুলেট কফি।

এমন কফি খেয়েই গোটা গরমকালটা কাটিয়ে দিচ্ছেন সিনেমা দুনিয়ার বহু তারকা। কৃতি শ্যানন থেকে শুরু করে অনন্যা পাণ্ডের মতো অভিনেত্রীদের কেন প্রিয় এই বুলেট কফি জানেন? এই বিশেষ পদ্ধতিতে তৈরি কফির রয়েছে একাধিক গুণ। বানানোও সহজ। এক কাপ গরম জলে এক চামচ কফি পাউডার এবং এক চামচ ঘি ফেলে খান। পাবেন একাধিক উপকার।

১. ওজন নিয়ন্ত্রণ

হীরে যেভাবে হীরে কাটতে পারে। ঘিয়ের মতো ফ্যাট তেমনই কাটতে পারে শরীরের জমে থাকা ফ্যাট। মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্য়ালয়ের গবেষণা বলছে, চিনি ছাড়া কালো কফির সঙ্গে এক চামচ ঘি খেলে ওজন কমানোর কাজ আরও দ্রুত হয়। তবে হ্যাঁ, বুলেট কফি খেতে হবে সকালে খালি পেটেই। না হলে কিন্তু কোনও উপকারেই আসবে না।

২. ক্ষুধা নিয়ন্ত্রণে

তেলে জলে মেশে না ঠিকই, কিন্তু ঘি-কালো কফির মিশ্রণে ওজন কমার সঙ্গে কমে খিদেও। বারবার খিদে পেলে ওজন বাড়তে পারে। সেই সমস্যা কমায় বুলেট কফি।

৩. পরিষ্কার পেট

পেট পরিষ্কার না হলে, স্টুল পরিষ্কার না হলে কিংবা কোষ্ঠকাঠিন্য থাকলে সেই সমস্যা মিটতে পারে। সারাদিন ফুরফুরে থাকা যায়।

৪. প্রচুর এনার্জি

ঘুম তাড়ানোর জন্য কফির জুড়ি নেই। সেই সঙ্গে ঘি যুক্ত কফি হলে চোখের পাতা থেকে ঘুম তো পালাবেই, সঙ্গে সারাটাদিন অনেক কাজ করার শক্তি পাবেন।

৫. কার্যকরী ওয়ার্ক আউট

বুলেট কফি খেয়ে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। পাঁচদিনের মধ্যে ফল পাবেন। একে ঘি কাটবে ফ্যাট, এক্সারসাইজ করার অনেকবেশি শক্তি পাবেন আপনি। ক্লান্ত থাকবেন না।

সূত্র: ঢাকা পোষ্ট

সর্বশেষ: